ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

জেরিনের শ্রমিকবান্ধব যোগাযোগ ব্যবস্থা

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
জেরিনের শ্রমিকবান্ধব যোগাযোগ ব্যবস্থা

শ্রীমঙ্গল জেরিন চা বাগান ঘুরে: শ্রীমঙ্গলের জেরিন চা বাগানে কর্মরত শ্রমিকদের আনা-নেওয়ার কাজে রয়েছে নিজস্ব পরিবহন ব্যবস্থা। প্রতিদিন এই পরিবহন সুবিধার কারণে শ্রমিকদের মধ্যেও রয়েছে এক ধরনের স্বস্তির নিঃশ্বাস।

প্রতিদিন সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত বাগানের শ্রমিকদের আনা নেওয়ার জন্য পাঁচটি ট্রাক, একটি মিনি ট্রাক, একটি জিপ গাড়ি, একটি পিকআপ ভ্যান ও একটি ভাড়া বাস রয়েছে। সকাল ৭টা বাজার সঙ্গে সঙ্গে বাগানের প্রবেশ মুখে ঝুলানো বিশেষ ঘণ্টা বাজতে শোনা যায়।

পরে জানা যায়, প্রতি ঘণ্টায় এভাবে ঘণ্টা বাজতে থাকে। ঘণ্টার শব্দ পুরো চা বাগান এলাকাতেই পৌঁছায়। সময় অনুযায়ী ঘণ্টা বাজানো হয়। এই ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গে শ্রমিকরা কাজের প্রস্তুতি গ্রহণ করেন।

ভাড়াউড়া থেকেও শ্রমিক এসে কাজ করে জেরিন চা বাগানে। চা বাগানের ভেতরে চলাচল করার জন্য রয়েছে নিজস্ব রাস্তা। বাগানের এক মাথা থেকে অপর মাথা পর্যন্ত টিলার ভেতরে আঁকা বাঁকা পথ চলে গেছে। বাগানগুলোও পরিচ্ছন্ন। প্রতিটি টিলায় ওঠার জন্য রয়েছে সিড়ি।

জেরিন চা বাগানের সহকারী ব্যবস্থাপক (অ্যাসিটেন্ট ম্যানেজার) মোহাম্মদ আলী বাংলানিউজকে বলেন, আমরাই একমাত্র শ্রমিকদের যাতায়তের জন্য পরিবহন ব্যবস্থা করেছি। আমাদের কাছে শ্রমিকের নিরাপত্তা আগে। শ্রমিক যদি সুবিধা পায় তাহলে আমাদের কাজও ভালো হবে। সেই ভাবনা মাথায় রেখেই কাজ করি আমরা।

শ্রীমঙ্গল শহর থেকে কয়েক কিলোমিটার দূরেই পরবে জেরিন চা বাগান। বাংলাদেশে চায়ে যাত্রা ইস্পাহানি চা এর হাত ধরেই। আর এই ইস্পাহানি চায়ের কাঁচামাল আসে জেরিনের এই চা বাগান থেকে।

জেরিন চা বাগানে তালিকাভুক্ত মোট এক হাজার ১৫০ জন শ্রমিক কাজ করেন। এদের মধ্যে স্থায়ী কার্ডধারী শ্রমিক রয়েছেন ৭৫০ জন। জেরিন শ্রমিকদের তিন দফায় ভাগ করা হয়েছে। এদের মধ্যে প্রথম দফায় রয়েছে ঠিকা দফা (যারা ছুটা কাজ করেন), এরপর বস্তি দফা (যারা একটু নিয়মিত), এরপরেই রয়েছে বাগান দফা (যারা বাগানে স্থায়ী এবং নিয়মিত) কাজ করেন।

জেরিনের ৩৮৫ হেক্টর জমিতে চা বাগান রয়েছে। এরমধ্যে ২৬৫ হেক্টরে চা উৎপাদন হয়।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬

এসএম/আরএইচএস

আরও পড়ুন...

**বাঙালিয়ানা খাবারে অতুলনীয় শ্রীমঙ্গলের ‘নূর ফুড্স’

**চা শ্রমিকদের স্যানিটেশন সুবিধা নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ জেরিন

** জেরিনের মায়ায় বাধা ১১শ’ চা শ্রমিকের জীবন

** ‘বাংলার আমাজন’ রাতারগুল
** মেঘ-পাহাড়-ঝরনা-নদীর মুগ্ধতা পানতুমাইয়ে​
** বিছানাকা‌ন্দির জলের ওপর ‘জলপরী’
** ডু‌বে ডুবে ঘাসও খায় তারা
** ছয় মাস কৃষক, ছয় মাস বেকার
** বর্ষায় মাঝি, শুকনায় রাজমিস্ত্রি
** পানি নয়, সাতছড়ির ছড়ায় এখন শুধুই বালু
** প্রকৃতিপ্রেমিদের জন্য অনন্য সাতছড়ি জাতীয় উদ্যান
** ভাড়াউড়া লেকের সৌন্দর্যে কালো মেঘ যোগাযোগ ব্যবস্থা
** লাউয়াছড়ায় ১৫ হেক্টরের মধ্যেই দর্শনার্থী সীমাবদ্ধ
** লাউয়াছড়ায় অর্থকরী ফসলের আত্মকথা
** নিভৃতে কাজ করে যাচ্ছেন মিহির কুমার দো

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ