ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

নানামুখী উদ্যোগে এগোবে পর্যটন, মত বাংলানিউজের আলোচনায়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৬
নানামুখী উদ্যোগে এগোবে পর্যটন, মত বাংলানিউজের আলোচনায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি হ্যাভেন রিসোর্ট (শ্রীমঙ্গল) থেকে: পর্যটন বিকশিত হচ্ছে শ্রীমঙ্গলে। বিকশিত হচ্ছে সিলেট বিভাগেও।

এই পর্যটনের আরও ব্যাপক বিকাশে গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পর্যাপ্ত নিরাপত্তা, স্থানীয় পর্যায়ে সচেতনতা এবং লোভনীয় প্যাকেজ ও প্রচারণা। এভাবে উদ্যোগ নেওয়া হলে শ্রীমঙ্গলসহ সিলেটের পর্যটন আরও এগিয়ে যাবে। এগিয়ে যাবে দেশও।

সিলেটের পর্যটন নিয়ে রোববার (২৪ জুলাই) বাংলানিউজের বিশেষ আলোচনায় এমনই মতামত দিয়েছেন বক্তারা। সকাল ১০টায় শ্রীমঙ্গলের অভিজাত টি হ্যাভেন রিসোর্টে এ আলোচনা শুরু হয়। চলে দুপুর সোয়া ১টা পর্যন্ত।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন ও লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিশ্বজিৎ কুমার পাল, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, টি হ্যাভেন রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক সুলতান মো. ইদ্রিস লেদু ও পরিচালক আবু সিদ্দিক মো. মুসা, শ্রীমঙ্গল ইন’র চেয়ারম্যান মোছায়েদ আলী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম ইদ্রিস আলী, মৌলভীবাজর ট্যুরিস্ট পুলিশের সিনিয়র এএসপি একেএম মোশাররফ হোসেন, শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়, সিলেট জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সিকান্দর আলী, ইউএসএইড-এর ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের কমিউনিকেশন্স ম্যানেজার ওবায়দুল ফাতাহ তানভীর প্রমুখ।

প্রধান অতিথি রাশেদ খান মেনন বাংলানিউজের এ উদ্যোগের প্রশংসা করে বলেন, সিলেটের এ আয়োজনের আগে বাংলানিউজের কক্সবাজার নিয়ে আয়োজনে আমরা উপকৃত হয়েছি। আশা করি এবারের আয়োজন থেকে যেসব প্রতিবেদনে বিভিন্ন সমস্যা-সম্ভাবনা নিয়ে কথা হয়েছে, সেগুলো একটা অনুষ্ঠানের মাধ্যমে আমাদের কাছে তুলে দেবেন তারা। এ নিয়ে কাজ করা যাবে।

তিনি সিলেট-শ্রীমঙ্গলের পর্যটন বিষয়ে বলেন, এসব এলাকায় ট্যুরিস্ট এলে ব্যাপক কর্মসংস্থান হবে। সেজন্য ট্যুরিস্ট স্পট এলাকার মানুষদের পর্যটনমনস্ক হতে হবে।

মন্ত্রী পর্যটন বিকাশে শ্রীমঙ্গলে পর্যটন হোটেল-মোটেল করার পরিকল্পনার কথাও জানান। বলেন যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এক বছরের মধ্যে কমলগঞ্জ উপজেলার শমসেরনগর বিমানবন্দর চালু করার কথাও।

রাশেদ খান মেনন পরামর্শ দেন, শুধু শ্রীমঙ্গলের জন্যই হোটেল-মোটেল মালিকরা প্যাকেজ ট্যুর চালু করতে পারেন। যেমন, শ্রীমঙ্গলে দু’দিন-তিন রাত ভ্রমণ করলে আবাসন ব্যবস্থার সঙ্গে যাওয়া-আসা টিকেট ও খাওয়া ফ্রি। এরকম বিভিন্ন আকর্ষণীয় প্যাকেজ চালু করা যেতে পারে।  

মন্ত্রী গুরুত্বারোপ করেন পর্যটন এলাকা পরিচ্ছন্ন রাখার ওপরও। একইসঙ্গে সংরক্ষিত এলাকা রক্ষায় সংশ্লিষ্ট মহলকে সজাগ থাকার কথাও বলেন তিনি।

*** ট্যুরিস্টের মাধ্যমে স্থানীয়দের কর্মসংস্থান সম্ভব: রাশেদ খান মেনন
*** এ সংক্রান্ত প্রতিবেদন আরও পড়তে এখানে ক্লিক করুন

সভাপতির বক্তব্যে বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন কথা বলেন পর্যটনের সমস্যা নিয়ে। তিনি দেখিয়ে দেন সম্ভাবনাও।

পর্যটনের বিকাশে যোগাযোগ গুরুত্বপূর্ণ উল্লেখ করে আলমগীর হোসেন বলেন, শ্রীমঙ্গলের যোগাযোগ সহজতর করতে বিআরটিসির সঙ্গে যোগাযোগ করে ঢাকা-শ্রীমঙ্গল সরাসরি এসি বাস চালু করা যেতে পারে। চট্টগ্রাম-শ্রীমঙ্গল রুটেও এটা চালু হতে পারে। বাস চালু হলে প্যাকেজ ট্যুর করা যাবে। বিদেশেও এরকম আছে।

তিনি বলেন, সিলেটে মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী সবাই আছেন। এখানে ট্রেনের টিকিটের অনেক চাহিদা। কিন্তু তবু টিকিট পাওয়া যায় না। এদিকেও নজর দিতে হবে।

প্রচারণায় গুরত্বারোপ করে আলমগীর হোসেন বলেন, প্রচার-প্রচারণা চালিয়ে পর্যটকদের আকৃষ্ট করতে হবে, পাশাপাশি পর্যটকদের নিরাপত্তাও দিতে হবে। সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি স্পটের নিরাপত্তা নিয়ে পর্যটকদের মোটিভেট করতে।

‘এখনকার জেনারেশনের ছেলেমেয়েরা ঘুরতে চায়। কিন্তু ডমেস্টিক প্লেনগুলোতে জায়গা পাওয়া যায় না। প্রজন্মকে দেশীয় পর্যটনের দিকে আকৃষ্ট করতে প্রশাসনসহ হসপিটালিটি ইন্ডাস্ট্রিকে এগিয়ে আসতে হবে। তাছাড়া তরুণদের হতাশাও কেটে যাবে, যদি তারা ঘোরাঘুরির মধ্যে থাকে। ’

পর্যটনের অপার সম্ভাবনা ও সমস্যাগুলোর নানা দিক বাংলানিউজ সবসময়ই তুলে ধরবে বলেও জানান এডিটর ইন চিফ।

*** পর্যটনের বিকাশ হলে তরুণরা বিপথগামী হবে না: আলমগীর হোসেন

আলোচনায় অংশ নিয়ে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার ‘সিলেটে পর্যটন’ কর্মসূচির প্রশংসা করে বাংলনিউজের কাজ মাইলফলক হয়ে থাকবে বলে মন্তব্য করেন। তিনি বলেন, বাংলাদেশে অনলাইন সংবাদমাধ্যম হিসেবে বিপ্লব ঘটিয়েছে বাংলানিউজ।

মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল ইসলাম বলেন, বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে পর্যটকদের উপচেপড়া ভিড় হয় শ্রীমঙ্গলে। আর তাই ঢাকা-সিলেট মহাসড়ক চারলেন হলে পর্যটক আরও বাড়বে।

কিছু অভিমত তুলে ধরে ট্যুরিস্ট পুলিশের সিনিয়র এএসপি এ কে এম মোশাররফ হোসেন বলেন, শ্রীমঙ্গলে তথা মৌলভীবাজার জেলার স্পটগুলোতে পর্যাপ্ত নিরাপত্তার জন্য লোকবল ও যানবাহন প্রয়োজন। আমরা চেষ্টা করি প্রত্যেক স্পটে পর্যটকদের নিরাপত্তা দিতে। দিয়েও যাচ্ছি।

শ্রীমঙ্গলের উদয়ন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাস বলেন, শুধু শ্রীমঙ্গল-সিলেটই নয়, গোটা বাংলাদেশই পর্যটন এলাকা। একে একে বাংলানিউজ তা তুলে ধরছে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এদিকে আরও পর্যটক টানতে শ্রীমঙ্গলের পরিচ্ছন্নতা বাড়াতে হবে।

পর্যটকদের জন্য শ্রীমঙ্গল পৌরসভাকে যথাযথভাবে গড়ে তুলতে সাধ্যমতো চেষ্টা করা হচ্ছে বলে জানান শ্রীমঙ্গল পৌরসভার প্যানেল মেয়র মীর এম এ সালাম। তিনি শ্রীমঙ্গলবাসীর জন্য ট্রেনের টিকিট বাড়ানোরও দাবি করেন।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, সিলেটের পর্যটন এগিয়ে নিতে মালনীছড়ায় পর্যটন মোটেলের ৩০ একর জমিতে অত্যাধুনিক পর্যটন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৬ সালের শুরু থেকে পর্যটন শিল্প এগিয়ে নিতে বিশাল সে কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। এ কর্মযজ্ঞ এগিয়ে নিতে সহযোগিতা করছে বাংলানিউজ।

পর্যটকদের আকৃষ্ট করতে বাংলাদেশ-ভারতের মধ্যে অন অ্যারাইভাল ভিসা চালুর চেষ্টা করা হচ্ছে বলেও এসময় তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা অপু বিশ্বাস বলেন, ভারতের আসামের পরেই উপমহাদেশের সবচেয়ে পুরাতন চা গবেষণা কেন্দ্র রয়েছে শ্রীমঙ্গলে। যা দেখতে প্রচুর মানুষ আসেন। সঠিকভাবে তুলে ধরলে আরও মানুষ আসবেন।

পর্যটকদের আবাসিক হোটেলের ছাড়পত্র সহজ করতে মন্ত্রণালয়ের সহযোগিতা চান রেইন ফরেস্ট রিসোর্টের ম্যানেজার এনাম হোসেন চৌধুরী।

স্থানীয়দের সম্পৃক্ত করে দায়িত্বশীল পর্যটন ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান ইউএসএইড’র ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের কমিউনিকেশন্স ম্যানেজার ওবায়দুল ফাতাহ তানভীর।

শ্রীমঙ্গলকে পর্যটকদের জন্য নিরাপদ এলাকা বলে মতামত দেন টি হ্যাভেন রিসোর্টের পরিচালক আবু সিদ্দিক মো. মুসা। এখানকার মানুষ পর্যটকবান্ধব বলেও জানান তিনি।

‘পুরো শ্রীমঙ্গলই পর্যটনের এলাকা’ মন্তব্য করে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিশ্বজিৎ কুমার পাল বলেন, আসলে শুধু শ্রীমঙ্গলই নয়, পুরো সিলেট বিভাগই পর্যটন এলাকা।

ঢাকা-শ্রীমঙ্গল রুটে ট্রেনের টিকিটের কোটা কম জানিয়ে এ বিষয়ে পর্যটনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী।

এদিকটায় অভিযোগ তুলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান বলেন, অনিন্দ্যসুন্দর শ্রীমঙ্গলের বিভিন্ন স্পটে যানবাহনের অভাবে পর্যটকদের পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া সম্ভব হচ্ছে না। এদিকে সরকারি নজর খুব প্রয়োজন। এতে পর্যটক সংখ্যাও  আরও বাড়বে।

বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজারের পর  ‘সিলেটে পর্যটন’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভাপতির স্বাগত বক্তৃতায় অনুষ্ঠান শুরুর পর গত এক সপ্তাহ ধরে সিলেটের বিভিন্ন অঞ্চল ঘুরে করা বাংলানিউজের প্রতিবেদনগুলো অতিথিদের সামনে প্রোজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল ও অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। এ সময় ভ্রমণ ও পর্যটন সংক্রান্ত প্রতিবেদন তৈরিতে অভিজ্ঞতার কথা তুলে ধরেন সিলেটের পর্যটন নিয়ে প্রতিবেদন করা বাংলানিউজের করেসপন্ডেন্টরাও।

এর আগে, শুক্রবার (২২ জুলাই) একই রিসোর্টে সিলেটের পর্যটন সমস্যার চিত্র ও সম্ভাবনা নিয়ে বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়।

পর্যটন বিষয়ক এ অনুষ্ঠানে সহযোগিতা করেছে হোটেল শ্রীমঙ্গল ইন, টি হ্যাভেন রিসোর্ট, ইউএসএইড এর ক্রেল প্রকল্প ও সিলেটের নির্ভানা ইন এবং এমএম ইস্পাহানি কোম্পানি লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৬
এমএ/এসএ/এসএম/এসএনএস/এমজেএফ/এমআই/টিআই/আইএ/এসএইচ/জেডএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ