ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

বানর-বেবুন-অজগর মানে না রেলের চাকা

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
বানর-বেবুন-অজগর মানে না রেলের চাকা ছবি: আসিফ আজিজ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাউয়াছড়া ঘুরে: বিপন্ন প্রাণী, কীট-পতঙ্গ, পাখ-পাখালি, গাছ-গাছালি সমৃদ্ধ ১২৫০ একরের সংরক্ষিত বন লাউয়াছড়া। ব্রিটিশদের রোপিত গাছ থেকে শুরু হওয়া এ বন পরে প্রকৃতি দখল করেছে তার নিজস্ব ব্যবস্থাপনায়।

রেললাইন সেখানে তারও আগে থেকে। সেটা ১৮৯৬ সাল। ১২০ বছরে বন হয়ে উঠেছে বন্যপ্রাণী আর গাছ-লতার জীবন্ত সংগ্রহশালা। রেললাইনটিও রয়ে গেছে অবিকল। ব্রিটিশ আমলের অত্যন্ত গুরুত্বপূর্ণ এ রেললাইনটিই এখন গলার কাঁটা বন বিভাগ, পরিবেশবিদ, বনের প্রাণী, বৃক্ষ সবার।

রেল বিভাগের তথ্যমতে, প্রতি ২৪ ঘণ্টায় বনের ভিতর দিয়ে সিলেট যাওয়া লাইন দিয়ে ২২টি রেলগাড়ি যাতায়াত করে। বনের ভিতরে পড়েছে রেলের আট কিলোমিটার লাইন।

যেখানে ভোর হতেই বিশ্বব্যাপী বিপন্ন উল্লুক, মায়া হরিণের ডাক, পাখির কিচিরমিচির, পোকাদের গান শোনা যায়, সেখানে বনের সবুজ ভেদ করে দানবীয় ভঙ্গিতে আস‍া রেলগাড়ি ভেঙে দেয় সব নীরবতা, প্রাকৃতিক আবাহন। প্রতিনিয়ত রেলের চাকায় কাটা পড়ে প্রাণ হারায় অজগর, গোখরা, সবুজ বোড়া সাপ, লজ্জাবতী, কুলু বানর, বেবুন, হরিণ, মোছা বাঘ, মার্টিন, মুখপোড়া হনুমান, চশমাপরা হনুমানসহ নানা বিপন্ন প্রাণী।

প্রাণী-জীবৈচিত্র্যের কথা চিন্তা করে বন বিভাগ চায় না বনের ভিতর দিয়ে এ রেললাইন থাক। আর থাকলেও একটি নিয়মের মধ্যে দিয়ে চলুক। আর রেল অধিদপ্তর চাচ্ছে রেললাইনের পাশের ঝুঁকিপূর্ণ সব গাছ কেটে রেলের গতি সচল রাখতে। এ অবস্থায় অনেকটা মুখোমুখি সরকারের দুটি বিভাগ। স্থানীয় সচেতন মহলও চায় না রেললাইন থাক।

সম্প্রতি লাউয়াছড়া বনের ভিতর দিয়ে যাওয়া রেললাইনটি সরেজমিন পরিদর্শন করে বাংলানিউজ টিম। সেখানে দেখা গেছে নানা অসঙ্গতি। বানর-বেবুনের দল সবচেয়ে বেশি রেললাইন পার হয়। তারা দিন-রাত মানে কম। আর অন্য প্রাণীরা বেশি চলে রাতে। সেদিন রেলের লোহার পাতে দীর্ঘক্ষণ বসে খেলা করে কাটাতে দেখা যায় বানর-বেবুনের বিশাল একটি দলকে। কাউকে কেউকে আবার নিচ দিয়ে না পার হয়ে গাছে ঝুলে ওপর দিয়েও পার হতে দেখা গেলো। বানরদল যখন খেলে রেললাইন পার হলো তার ঠিক মিনিট পাঁচেকের মধ্যেই প্রবল শব্দ করে আকাশ ভেঙে চলে গেলো একটি ট্রেন। হয়তো ট্রেন আসছে ‍আঁচ করতে পেরেই তারা সরে গেলো।

একটু অসাবধান হলেই কাটা পড়তে পারতো তারা। রাত-দিন ট্রেন যাতায়াত করার শব্দও প্রাণীদের জন্য স্বাভাবিক নয়। আবার বিকল্প ব্যবস্থা হিসেবে রেললাইনের চারপাশ ঘিরে প্রাণী চলাচলে বাধা সৃষ্টির আইন নেই।

সম্প্রতি রেললাইনের ৫০ ফুটের মধ্যে থাকা গাছ কাটতে বন বিভাগকে চিঠি দেয় রেল মন্ত্রণালয়। বন বিভাগ জরিপ করে দেখে সেখানে কাটা পড়বে প্রায় ২৫ হাজার গাছ। এর মধ্যে শতবর্ষী গাছও রয়েছে। এ নিয়ে প্রতিবাদে সরব বিভিন্ন সংগঠন। মৌলভীবাজার বিভাগীয় বন সংরক্ষক মিহির কান্তি দো বাংলানিউজকে বলেন, আমি চিঠি পেয়েছি। বিষয়টি নিয়ে কথা বলছি। আমরা কোনোভাবেই গাছ কাটতে দিতে চাই না।

এ বিষয়ে সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, মায়া হরিণ, গিবন, উল্লুক, চশমাপরা হনুমানসহ বেশ কয়েকটি প্রাণী লাউয়াছড়া ছাড়া আর তিন-চারটি দেশে শুধু রয়েছে। বিদেশ থেকে দেখার জন্য এখানে আসে অনেক মানুষ। আমরা চাই না বনের ভিতর রেললাইন থাক।

স্থানীয়দের কাছে বনের জায়গা দখল করে সে জমি বন্দোবস্ত দেওয়ারও অভিযোগ রয়েছে রেলের বিরুদ্ধে।  

এসব সমস্যার সমাধান হিসেবে তবিবুর বলেন, আপাতত রেলের স্পিড কমানো যেতে পারে। বনের এই আট কিলোমিটার কম গতিতে চললে তো ক্ষতি নেই। তাতে অনেক প্রাণ হয়তো বাঁচবে। আর গাছ না ‍কেটে একটি যৌথ রেসকিউ টিম গঠন করে কাজ করা যেতে পারে।

এ বিষয়ে রেল বিভাগে যোগাযোগ করলে নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চ পর্যায়ের কর্মকর্তা বাংলানিউজকে বলেন, আমরা শুধু ঝুঁকিপূর্ণ গাছগুলো কাটতে বলেছি। এতে দুর্ঘটনা কমবে। তাতে শ’দুয়েক গাছ কাটা পড়তে পারে। বন বিভাগ ভুল বুঝেছে।

**গাড়ির চাকায় পিষে যায় লাউয়াছড়ার প্রাণীপ্রাণ
**এক লেবুর দাম হাজার টাকা!
** সবুজের বুকে মোহময় শার্ফিন
** কাছাড়িয়া হাওরের পথে পথে-৪ (শেষ পর্ব)
** ছবিতে হাছন রাজার স্মৃতিবিজড়িত বসতবাড়ি
** ‘কি ঘর বানাইমু আমি শূন্যের মাঝার’
** কাছাড়িয়া হাওরের পথে পথে-৩
** কাছাড়িয়া হাওরের পথে পথে-২
** হাওরের হাঁসে হাসি​
** কাছাড়িয়া হাওরের পথে পথে-১
** মায়ার বাঁধনে মায়া, সঙ্গী জেমস-মনা
** এবার আসছে গৌরাঙ্গের সাত লেয়ারের জুস
** সবুজের বুক চিরে চেনা নতুন শ্রীমঙ্গল
** নাগা মরিচের আরও ছবি
** সাদা-কালো নাগা মরিচে গিনেস রেকর্ডের ঝাল
** তবু থেকে যায় সাতরঙা চায়ের রহস্য
** রাতদুপুরে সবুজবোড়ার রাস্তা পারাপারের দুঃখ
** পর্যটকবান্ধব নয় সিলেট-শ্রীমঙ্গলের ট্রেন
** চুলা নেই পূর্বাঞ্চলের কোনো ট্রেনের ক্যান্টিনে

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ