ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

অনন্য পর্যটন স্পট হতে পারে ‘মনু ব্যারেজ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
অনন্য পর্যটন স্পট হতে পারে ‘মনু ব্যারেজ’ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: স্থানীয়দের কাছে জায়গাটি আগে স্লুইচ গেট হিসেবেই পরিচিত ছিল। মনু নদীর পানি শুষ্ক মৌসুমে বোরো চাষে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল এ গেট।

মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার অন্তত ১০ হাজার কৃষকের বোরো আবাদ এ পানির ওপর নির্ভরশীল।

কিন্তু বর্তমানে মনু ব্যারেজের এ পরিচয় ছাপিয়ে তা হয়ে উঠেছে জেলার অনন্য এক পর্যটন স্পট। এমনকি, পর্যটকদের আধিক্যের কারণে মনু ব্যারেজকে ঘিরে গড়ে উঠেছে একটি রিসোর্ট।

ফলে অল্প সময়েই মৌলভীবাজার শহর থেকে মাত্র তিন কিলোমিটার দূরত্বের মনু ব্যারেজ এলাকা এখন স্থানীয় ও ভ্রমণপিপাসুদের কাছে হয়ে উঠেছে আকর্ষণীয় স্পট।

প্রতিদিন বিকেলে বিনোদন ও প্রকৃতিপ্রেমীরা এখানে ভিড় করেন। এছাড়া মৌলভীবাজারে ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকরা সময় পেলে ঢু মেরে যান এখানে।

এদিকে, মনু ব্যারেজকে ঘিরে গড়ে উঠেছে উন্নতমানের একটি রিসোর্ট। রিসোর্টে রয়েছে বিশাল মনোমুগ্ধকর একটি লেক। লেকে ভাড়ায় চালিত নৌকা ভ্রমণেরও ব্যবস্থা রয়েছে। লেকের তীরেই গড়ে উঠেছে একটি বিনোদন পার্ক। ছোট-বড় সবারই চিত্ত-বিনোদনের ব্যবস্থা রয়েছে পার্কে।

মনু ব্যারেজের নৈসর্গিক সৌন্দর্য ক্যামেরাবন্দি করতে অনেকেই ভিড় করেন। চলে ফটো স্যুটিং আর সেলফি তোলার ধুম। মিউজিক ভিডিও ও মডেলিংয়ের দৃশ্যও চোখে পড়ে মাঝে-মধ্যেই।

স্ত্রীকে নিয়ে মৌলভীবাজারে ঘুরতে এসেছেন ফরাসি পর্যটক পল সাইমেস। তাকে পাওয়া গেলো মনু ব্যারেজ এলাকায়। প্রতিক্রিয়া জানতে চাইলে ভিনদেশি এ পর্যটক বলেন, ‘মনু ব্যারেজ এরিয়া ইজ ভেরি এক্সিলেন্ট। এনভায়রনমেন্ট অব দিস প্লেস ইজ সো ওয়ান্ডারফুল। আই ওয়ান্ট টু কাম হিয়ার এগেইন অ্যান্ড এগেইন। ’

জানা যায় , দেশি পর্যটক ছাড়াও পল সাইমেসের মতো শত-শত পর্যটক প্রতি সপ্তাহে আসেন মনু ব্যারেজ এলাকা ঘুরে দেখতে।

স্থানীয়রা জানান, সাধারণত পর্যটকরা সন্ধ্যা পর্যন্ত মনু ব্যারেজে থাকতে পছন্দ করেন। কারণ সন্ধ্যা ঘনিয়ে এলেই পশ্চিম দিকে বয়ে চলা মনু নদীর বুকে সূর্যাস্তের মনোরম দৃশ্য কেউই মিস করতে চান না।

তাদের দাবি, মনু ব্যারেজ এলাকার সৌন্দর্য বর্ধন করলে মৌলভীবাজারের অন্যতম পর্যটন কেন্দ্রের তালিকায় স্থান পাবে এটি। তাছাড়া শমসেরনগর সড়ক থেকে মনু ব্যারেজ এলাকা পর্যন্ত আসা রাস্তাটিও সংস্কারের দাবি তাদের।

তবে মনু ব্যারেজ এলাকায় নিরাপত্তা সংকট রয়েছে বলে জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক দোকানি। তিনি জানান, প্রতিদিন সন্ধ্যার পর কিছু নেশাখোর ও বখাটের সমাগম ঘটে এখানে। তারা প্রায়ই পর্যটকদের কাছ থেকে মোবাইল ফোন, ক্যামেরা ও নগদ অর্থ ছিনতাই করে পালিয়ে যায়।

এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অকিল উদ্দিন আহমদ বাংলানিউজকে বলেন, পর্যটকদের নিরাপত্তায় প্রতিনিয়ত পুলিশের বিশেষ টিমকে মনু ব্যারেজে পাঠানো হয়। প্রয়োজনে নজরদারি বাড়ানো হবে।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
এসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ