ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

ওয়ান স্টপ সার্ভিসের প্রস্তুতি নিচ্ছে বান্দরবান পুলিশ

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৬
ওয়ান স্টপ সার্ভিসের প্রস্তুতি নিচ্ছে বান্দরবান পুলিশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান থেকে: ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে সাধারণ মানুষকে এক টেবিলে আইন-শৃঙ্খলাজনিত সেবা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে বান্দরবান জেলা পুলিশ প্রশাসন। এর আওতায় সাধারণ ডায়েরি বা জিডি এবং পুলিশ ভেরিফিকেশন সেবা পাবেন বাসিন্দারা।

তবে এই সেবার জন্য ইন্টারনেটের নিম্নগতিকে বাধা হিসেবে দেখছেন জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়।

আর উচ্চগতির ইন্টারনেট পেলে জেলার মানুষ আইনগত সেবা পাওয়ার পাশাপাশি প্রকৃতির অপূর্ব সাজ দেখতে আসা পর্যটকদেরও সুবিধা হবে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা।    

সোমবার (১৭ অক্টোবর) জেলা পুলিশ কার্যালয়ে বাংলানিউজ টিমের সঙ্গে আলাপকালে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ নানা বিষয়ে কথা বলছিলেন জেলা পুলিশের এ দুই শীর্ষ কর্মকর্তা।
পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, আমরা অনলাইনের মাধ্যমে জিডি দায়ের করার কাজ শুরু করতে যাচ্ছি। এর জন্য প্রস্তুতি শেষ হয়েছে। কম্পিউটার এবং আনুষঙ্গিক সরঞ্জামাদি পেয়ে গেছি। শিগগিরই তা চালু হবে।

মানুষের প্রয়োজনী কাজে পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়াও অনলাইনে সম্পন্ন করা হবে জানিয়ে তিনি বলেন, এক টেবিলে সব সেবা পাবে সাধারণ মানুষ, যাতে এক টেবিল থেকে অন্য টেবিলে দৌঁড়াতে না হয়।   অর্থাৎ ওয়ান স্টপ সার্ভিস চালু করবো।  
 
তবে এই কাজের বাঁধা ইন্টারনেট সেবার ধীরগতি জানিয়েসুপার সঞ্জিত কুমার রায় বলেন, অনলাইনে কাজ শুরু করলে গতি বেশি না হলে হবে না। এজন্য প্রয়োজন উচ্চগতির ইন্টারনেট সেবা, ইন্টানেট সেবা ভাল না পেলে তা বাস্তবায়ন হবে না।

তিনি বলেন, মোবাইল অপারেটরগুলো তাদের নেটওয়ার্ক ভালো বললেও বাস্তবে সদর উপজেলাগুলো ছাড়া ভিতরের দিকে ভাল নেটওয়ার্ক পাওয়া যায় না। পাহাড়ের মধ্যে কেবল টেলিটক এবং রবি’র সার্ভিস পাওয়া যায়। এজন্য সিম পরিবর্তন করতে হয়। আর যেখানে মোবাইল নেটওয়ার্ক নেই সেখানে ওয়্যারলেস ব্যহার হয়। তবে সবখানে মোবাইল নেটওয়ার্ক, সেবা পাওয়া গেলে অপরাধ দমন এবং নিজেদের মধ্যে যোগাযোগ আরও বাড়ানো যাবে।   

সরকারে উদ্যোগের সঙ্গে-সঙ্গে বান্দরবানেও ক্রাইম ডাটা তৈরি করা হচ্ছে বলে জানান এই পুলিশ সুপার।
 
তিনি বলেন, একজন অপরাধীর নাম দিয়ে সার্চ দিলে তিনি কোন থানার অধীন বা তার নামে কতটি মামলা আছে তা জানা যাবে। এতে ২০০৫ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত অপরাধের তথ্য যুক্ত থাকছে। তবে থানচি, রুমার তথ্য সদরে এসে ইনপুট দিতে হয়; কারণ সেখানে ইন্টারনেট সেবা নেই।    

পুলিশের সিডিএমএস বা ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সার্ভিসের আওতায় কনস্টেবল থেকে এসআই পর্যন্ত এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কথাও জানান পুলিশ সুপার।

অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা বলেন, এখানে বাংলালিংক এবং এয়ারটেলের নেটওয়ার্ক নেই। সমতলে গ্রামীণফোনসহ টেলিটক ও রবির নেটওয়ার্ক পাওয়া গেলেও টেলিটক ও রবি’র ওপর নির্ভির করতে হয় পাহাড়ি এলাকায়। তবে সবখানে নেই তা।
ব্রডব্যান্ড ইন্টারনেট সদরে ভালো হলেও থানচি, রুমা, আলী কদম তা নেই বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার। ইন্টারনেট সেবা ভালো হলে পর্যটকরাও এখানে এসে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাল যোগাযোগ করতে পারবেন।

ইন্টানেটের উচ্চগতির জন্য মোবাইল অপারেটরগুলোর সঙ্গে আলোচনা চলছে জানিয়ে অতিরিক্ত পুলিশ সুপার বলেন, ভালো ইন্টারনেট ছাড়া বর্তমান অবস্থায় চলা কষ্টকর।
 

** দুর্গম পাহাড়ের আড়ালে অপূর্ব দু’টি ঝরনা
** লেকের ধারে পাহাড়পাড়া, মেঘের কোলে স্বর্গীয় লীলাভূমি!
** ঝরনায় ফেলছে বোতল-প্লাস্টিক, দেখার নেই কেউ?
** টাকার গাছ!
**পাহাড়ি ঝরনায় পর্যটকের সঙ্গী যখন মুলি বাঁশ
** পাহাড়িদের প্রিয় খাবার নাপ্পি’র সাতকাহন

** সাদা রঙের হলুদ আর আদা ফুল অনন্য, পর্যটকের কাছেও আকর্ষণীয়
**  ভরা মৌসুমে পর্যটক টানছে পাহাড় ঘেরা খাগড়াছড়ি
** পাহাড়ে উদ্ভাবিত ফলের জাত ছড়াচ্ছে সারাদেশে

 
বাংলাদেশ সময়: ২২৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৬
এমআইএইচ/এসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ