ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

শৈলপ্রপাতের ব্যবস্থাপনাসহ পার্কিং স্পেস বাড়ানো হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
শৈলপ্রপাতের ব্যবস্থাপনাসহ পার্কিং স্পেস বাড়ানো হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: বান্দরবানের কাছাকাছি অন্যতম পর্যটন স্পট শৈলপ্রপাতকে আরও আকর্ষণীয় ও পর্যটনবান্ধব করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক।

 
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২১ অক্টোবর (শুক্রবার) সকালে বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় তিনি এ কথা জানান।


 
ডিসি দীলিপ কুমার বণিক বলেন, শৈলপ্রপাতের উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। সেখানে পার্কিং স্পেস বাড়ানো হবে, যাতে পর্যটকরা আরও বেশি গাড়ি পার্কিং করতে পারেন।
 
অনুষ্ঠানে উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তা ও সংস্থাকে নির্দেশ দেন তিনি।

বাংলাদেশের পর্যটন বিকাশে বান্দরবান জেলার পরিচিতি দেশ ছাড়িয়ে সারা বিশ্বেই পরিচিতি পেয়েছে উল্লেখ করে বান্দরবান জেলা প্রশাসক বলেন, এখানে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর বসবাস। তাদের সংস্কৃতি ও জীবনাচার পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। এখানে বেশ কিছু পর্যটন কেন্দ্র রয়েছে।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’র শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক  আলোচনা সভার আয়োজন করা হয়।
 
দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙ্গামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে প্রদর্শন করা হয়।
 
বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান প্রমুখ।
 
আলোচনায় প্রধান অতিথি বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
 
বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান হোটেল-মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, ট্যুর বান্দরবানের পরিচালক ডাবলু বড়ুয়া, কার-মাইক্রোবাস-জিপ মালিক সমিতির প্রতিনিধি মো. হানিফসহ পর্যটন সংশ্লিষ্টরা।

আলোচনা সভার শুরুতেই তিন পার্বত্য জেলায় ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন ট্যুর প্ল্যানার ও বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে বেসরকারি উড়োহজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমএ/এমআইএইচ/এসএইচ/জেডএস/এইচএ/এমআই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ