ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

কেওক্রাডং নয়, দেশের সর্বোচ্চ পাহাড় সাকাহাফং

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
কেওক্রাডং নয়, দেশের সর্বোচ্চ পাহাড় সাকাহাফং ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: দেশের সর্বোচ্চ পাহাড় হিসেবে কেওক্রাডং বলা হলেও তা ভুল। সাকাহাফং বর্তমানে দেশের সর্বোচ্চ পাহাড় বলে মন্তব্য করেছেন ট্রেকার ট্রাভেলার্স রিয়াসাদ সানভী।

বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর শুক্রবার (২১ অক্টোবর) সকালে ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
তিনি বলেন, বান্দরবানের রুমা ও থানচি উপজেলার বিভিন্ন দুর্গম পর্যটন এলাকার অর্ধেক জনগোষ্ঠীর আয় পর্যটন থেকে আসে।

তিনি বলেন, বর্তমানে দেশে তরুণ পর্যটকদের সংখ্যা বাড়ছে। দেশের সবচেয়ে বড় ট্রাভেলার্স সাইট ট্রাভেলার্স অব বাংলাদেশের সদস্য সংখ্যা ২ লাখেরও বেশি।

এরা বিভিন্ন দুর্গম এলাকায় যায়। সেখানে থাকা-খাওয়া বাবদ একটা অর্থ খরচ করে। ফলে ওই এলাকার মানুষের আয়ের ব্যবস্থা হয়।

দু'দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।

আলোচনা সভার শুরুতেই তিন পার্বত্য জেলায় ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন ট্যুর প্ল্যানার ও বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ।
 
আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নিয়েছেন।
 
আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।  
 
অনুষ্ঠানে উপস্থিত আছেন, বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমাসহ পর্যটন সংশ্লিষ্টরা।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এসআর/আরবি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ