ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বান্দরবানের ৮০% পর্যটন স্পট আবিষ্কার করা যায়নি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
বান্দরবানের ৮০% পর্যটন স্পট আবিষ্কার করা যায়নি

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: সারাদেশে পর্যটনের বিকাশে বাংলানিউজ পাইওনিয়ার হিসেবে ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মহিবুল্লাহ।

তিনি বলেন, বাংলানিউজের একটি টিম পর্যটন খাত নিয়ে যেভাবে কাজ করছে।

তাতে বাংলাদেশের পর্যটন দেশে  বিদেশে পৌঁছে যাবে।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা নিয়ে শুক্রবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলানিউজের বিশেষজ্ঞ আলোচনায় তিনি এ কথা বলেন।
 
আলোচনায় বিশ্ববিদ্যালয় শিক্ষক, পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, বিশেষজ্ঞ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

বান্দরবানের ৮০ শতাংশ পর্যটন স্পট আবিষ্কার করা যায়নি বলে অভিমত ব্যক্ত করে তিনি বলেন, এগুলো খুঁজে বের করতে হবে।
 
তিনি বলেন, এমনভাবে পর্যটন স্পট করতে হবে যেখানে পাহাড়, নদী, জীব বৈচিত্র্য থাকবে। থাকতে হবে ভালো যোগাযোগ ব্যবস্থা। এর মাধ্যমে পর্যটকদের আকৃষ্ট করতে হবে।
 
চবির এই  শিক্ষক বলেন, দেশের পর্যটনের যতো বেশি প্রচার করা যাবে, এর ততো বেশি প্রসার হবে।

অধ্যাপক মহিবুল্লাহ বলেন, পর্যটনের উন্নয়নের মাধ্যমে বান্দরবানের আধুনিকায়ন ও সংস্কৃতিক উন্নয়ন হচ্ছে। বান্দরবান দেশের একটি ইউনিক জেলা।

তিনি বলেন, বিদেশে পর্যটনকে বিকশিত করতে অনেক কাজ হয়, দেশেও সেভাবে কাজ করতে হবে। পর্যটনকে বাড়ানো গেলে সারাদেশকে তুলে ধরা যাবে।
 

দু'দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।

আলোচনা সভার শুরুতেই তিন পার্বত্য জেলায় ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন ট্যুর প্ল্যানার ও বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ।
 
আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নিয়েছেন।
 
আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।  
 
অনুষ্ঠানে উপস্থিত আছেন, বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমাসহ পর্যটন সংশ্লিষ্টরা।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এসএম/এসএইচ/এসআর/এমএমকে

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ