ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বাংলানিউজের আয়োজন বান্দরবানে পর্যটনের মাইলফলক

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
বাংলানিউজের আয়োজন বান্দরবানে পর্যটনের মাইলফলক বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা নিয়ে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির প্রশংসা করে বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস বলেছেন, এ আয়োজন বান্দরবান পর্যটনের জন্য মাইলফলক হয়ে থাকবে। শুক্রবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বছরজুড়ে দেশ ঘুরে: পাহাড়ে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ এ আলোচনায় বক্তৃতা করছিলেন তিনি।


 
আলোচনায় বিশ্ববিদ্যালয় শিক্ষক, পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি, বিশেষজ্ঞ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন। সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’র শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক এ আলোচনা হচ্ছে।

আবদুল কুদ্দুস বলেন, এরইমধ্যে আলোচকরা বান্দরবানের বিভিন্ন রুটে গাড়ি ভাড়া বেশি নেওয়া হয় বলে যে কথা বলেছেন তা  ঠিক। তবে এটা আগের চেয়ে অনেক কমে গেছে। আরও কমানোর ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ব পালনের কথা বলেন তিনি।

তিনি পর্যটনের সমস্যা-সম্ভাবনা নিয়ে বাংলানিউজের সিরিজ প্রতিবেদনের প্রশংসা করে বলেন, বাংলানিউজ যদি আরও আগে আসতো, তাহলে আরও আগে এ ত্রুটি ধরা পড়তো। তবু এখন যে ত্রুটি ধরিয়ে দিয়েছেন তা অক্ষরে অক্ষরে সংশোধনের পদক্ষেপ নেওয়া হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান এ সময় বাংলানিউজ টিমকে দু’বছর পর আবারও বান্দরবানে এসে পরিস্থিতি পর্যবেক্ষণের আহ্বান জানান।

'এ আয়োজনটা বান্দরবানের পর্যটনের জন্য মাইলফলক হয়ে থাকবে। আমি বাংলানিউজকে আবারও আহ্বান জানাবো। তারা এ ধরনের কাজে যতোবার আসবেন, যতো সহযোগিতা চাইবেন, আমরা করে যাবো'।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’র শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক এ আলোচনা সভা হচ্ছে।

দু'দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।

আলোচনা সভার শুরুতেই তিন পার্বত্য জেলায় ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন ট্যুর প্ল্যানার ও বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ।
 
আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নিয়েছেন।
 
আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। সভাপতিত্ব করছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন, বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমাসহ পর্যটন সংশ্লিষ্টরা।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

** পর্যটন এলাকায় দুর্ঘটনা রোধে সাইনবোর্ড বসেছে

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এইচএ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ