ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটনের বিকাশে মিডিয়ার ভূমিকা প্রশংসার দাবিদার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
পর্যটনের বিকাশে মিডিয়ার ভূমিকা প্রশংসার দাবিদার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলা নিয়ে বাংলানিউজ আয়োজিত বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে বান্দরবান ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা বলেছেন, পর্যটনের উন্নয়নের জন্য যা করার দরকার প্রশাসন তা করছে। মিডিয়াও যা করছে, তা প্রশংসার দাবি রাখে।

শুক্রবার (২১ অক্টোবর) সকাল থেকে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুরু হয় ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক এ বিশেষজ্ঞ আলোচনা।

সুহৃদ চাকমা বলেন, বান্দরবানে এক বছর আগে ট্যুরিস্ট পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। আমাদের জনবল বেশি নয়। তবু যে জনবল আছেন তা নিয়ে পর্যটনের উন্নয়নে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের ন্যূনতম সাধ্যের মধ্যে সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করছি। চেষ্টা করছি তাদের অসুবিধা দেখারও।
তিনি পর্যটন উন্নয়নের জন্য প্রশাসনের পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, পর্যটনের উন্নয়নে যা যা করা দরকার, প্রশাসনিক তা করছে। এখন মিডিয়া যা করছে সেটি প্রশংসার দাবি রাখে।

বান্দরবানে পর্যটন স্পটে কিছু অসুবিধা থাকার কথা স্বীকার করে বলেন, শৈলপ্রপাতের যে অসুবিধা তা আমরাও দেখেছি। প্রপাতটা পিচ্ছিল, একটু অসতর্ক হলেই পর্যটকরা পড়ে যেতে পারেন। সেজন্য তাদের সতর্কতা জরুরি।

তিনি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কিছু পরামর্শও দেন।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।
 
আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।
 
উপস্থিত ছিলেন, বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমাসহ পর্যটন সংশ্লিষ্টরা।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

***পর্যটকদের সমস্যা সমাধানে কাজ করছে পর্যটন পুলিশ

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এইচএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ