ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটন একটি দ্রুত বিকাশমান শিল্প

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
পর্যটন একটি দ্রুত বিকাশমান শিল্প ছবি: দেলোয়ার হোসেন বাদল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেলা প্রশাসকের (বান্দরবান) সম্মেলন কক্ষ থেকে: পর্যটন একটি দ্রুত বিকাশমান শিল্প বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. শাকের আহমদ।

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুক্রবার (২১ অক্টোবর) সকালে বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ড. শাকের আহমদ বলেন, পর্যটন কোনো বিশেষ এলাকায় সীমাবদ্ধ নয়। এটি একটি সমন্বিত প্রচেষ্টা। এর পেছনে যেমন আছে ট্যুরিস্ট স্পট, রয়েছে পরিবহন, হোটেল-মোটেল ও সিকউরিটির বিষয়টি।
 
বিকাশমান পর্যটন শিল্পের কথা তুলে ধরে তিনি বলেন, এটি দ্রুত বিকাশমান একটি শিল্প।  পৃথিবীতে জনসংখ্যা বৃদ্ধির হার ২ শতাংশের বেশি। আর পর্যটন বৃদ্ধির হার ৯ শতাংশের বেশি।   বাংলাদেশে পর্যটন বাড়ছে ১০ শতাংশ হারে।

‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের পর্যটনও। লোকাল পর্যটনও প্রসার লাভ করেছে। ’ দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলার অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন নিয়ে এ আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।  শনিবার (২২ অক্টোবর) একই মিলনায়তনে অনুষ্ঠিত হবে দ্বিতীয় দিনের আলোচনা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বান্দরবান জেলা প্রশাসক (ডিসি) দিলীপ কুমার বণিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

আলোচনায় আরও অংশ নিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।

অনুষ্ঠানে উপস্থিত আছেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ, বান্দরবান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার চৈতী সর্ববিদ্যা, মো. আবদুল্লাহ আল মামুন, নাহিদা আক্তার তানিয়া, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমাসহ পর্যটন সংশ্লিষ্টরা।

আলোচনা সভার শুরুতেই তিন পার্বত্য জেলায় ঘুরে বাংলানিউজ টিমের করা প্রতিবেদন মাল্টিমিডিয়া প্রোজেক্টরে উপস্থাপন করেন ট্যুর প্ল্যানার ও বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করছেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করছেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

** পর্যটন একটি সমন্বিত প্রচেষ্টা

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমএ/এসএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ