ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

সাতভাইখুম-আমিয়াখুমে পানি সংকট দূর করা জরুরি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
সাতভাইখুম-আমিয়াখুমে পানি সংকট দূর করা জরুরি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: সাতভাইখুম-আমিয়াখুম ট্রেকিংয়ের জন্য সুন্দর স্থান। কিন্তু সেখানে খাওয়ার পানির খুবই সংকট।

পানি সংকট সমাধানের দাবি জানিয়েছেন ট্যুর বাংলাদেশ লিমিটেডের পরিচালক ডাবলু বড়ুয়া।

আলোচনাকালে তিনি নিজের ট্রেকিং অভিজ্ঞতার বর্ণনাও তুলে ধরেন।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে বাংলানিউজের দ্বিতীয় দিনের আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান ডাবলু বড়ুয়া।
 
বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২২ অক্টোবর (শনিবার) সকাল সাড়ে ৯টায় এ অনুষ্ঠান শুরু হয়। এতে পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন সিনিয়র এএসপি শম্পা রানি সাহা, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী, প্রেসক্লাবের সেক্রেটারি মিনারুল হক, জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, ট্যুর বাংলাদেশ লিমিটেডের পরিচালক ডাবলু বড়ুয়া।
 
সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।

দ্বিতীয়দিন শনিবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।

এর আগে দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক।

আর বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
জেডএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ