ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটন এগিয়ে নিতে সমন্বিতভাবে কাজ করতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
পর্যটন এগিয়ে নিতে সমন্বিতভাবে কাজ করতে হবে

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: বান্দরবানের পর্যটনকে এগিয়ে নিতে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দিয়েছেন বান্দরবান জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক।

মিনারুল হক বলেন, পর্যটন জেলা বান্দরবান আমাদেরই।

এই জেলার পর্যটন আমাদের সবাইকে মিলেই এগিয়ে নিতে হবে।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ৩ পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা নিয়ে শনিবার ২২ অক্টোবর (শনিবার) সকাল সাড়ে ৯টায় বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত বিশেষ আলোচনায় বক্তৃতাকালে তিনি এ গুরুত্ব দেন।

বান্দরবানের সর্বোচ্চ পাহাড় ও সর্বোচ্চ পাড়াসহ বিভিন্ন তথ্য সংশোধনে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন মিনারুল ইসলাম।

বান্দরবানের পর্যটনের উন্নয়নে অবকাঠামো বাধার কথা উল্লেখ করে তিনি বলেন, আমার মনে হয় এখানকার পর্যটনের বড় বাধা নিরাপত্তা। এখানে অনেক অপহরণ চক্র ও সন্ত্রাসী গোষ্ঠী তৎপর। একটি অপ্রীতিকর ঘটনা ঘটলে পুরো জেলার পর্যটনের ওপর প্রভাব পড়ে। সেজন্য পর্যটন এলাকার নিরাপত্তা নিশ্চিতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

এক্ষেত্রে প্রশাসন ও পর্যটন করপোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

মিনারুল হক পর্যটন এলাকার ঝুঁকি কমাতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণের পাশাপাশি মারাত্মক ঝুঁকি না নিতে সবার সচেতনতা সৃষ্টির আহ্বান জানান। তিনি পরিবেশ রক্ষায় সচেতনতা বাড়ানোরও পরামর্শ দেন।

প্রেসক্লাবের এ সাধারণ সম্পাদক বলেন, বান্দরবানের পর্যটনের প্রচারণায় এ জেলার সব সুন্দর স্পটের ছবি সম্বলিত বিলবোর্ড রাখা যেতে পারে কক্সবাজার, সিলেট, চট্টগ্রাম ও ঢাকাসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে।

তিনি বান্দরবানের পর্যটনের উন্নয়নে জেলার সব রাজনৈতিক দল ও আঞ্চলিক সংগঠন নিয়ে কাজ করতে সমন্বিত উদ্যোগ নেওয়ারও আহ্বান জানান।

বান্দরবানের পর্যটন সম্পর্কিত তথ্য সঠিকভাবে তুলে ধরার আহ্বান জানিয়ে
মিনারুল হক বলেন, উইকিপিডিয়া এবং বাংলাপিডিয়ায় বান্দরবানের পর্যটন তথ্যগুলো ভুল আসছে। সর্বোচ্চ উচ্চতার পাড়া এবং পাহাড় নিয়ে ভুল তথ্য পাওয়া যায়। এই তথ্যগুলো সংশোধন ও সংযোজন করা প্রয়োজন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ‌আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ, বান্দরবান জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রাণী সাহা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।

দ্বিতীয় দিন শনিবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।

প্রথম দিন ২১ অক্টোবর (শুক্রবার) বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।

আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
এমএ/এমআইএইচ/এইচএ/এসএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ