ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বান্দরবানে পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক জাদুঘর করার আহ্বান

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
বান্দরবানে পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক জাদুঘর করার আহ্বান

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনাচার নিয়ে একটি তথ্যপুঞ্জি করার আহ্বান জানিয়েছেন জেলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক।

 

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একটি জাদুঘর করা দরকার।

ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনাচার নিয়ে একটি তথ্যপুঞ্জি করাও জরুরি।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে বাংলানিউজের দ্বিতীয় দিনের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
 
বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় এ অনুষ্ঠান শুরু হয়। এতে পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নিয়েছেন।

কামরান  ফারুক বলেন, বান্দরবানের পর্যটনের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা যোগযোগ ব্যবস্থা। পর্যটনকে এগিয়ে নিতে হলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, নীলগিরি ও থানচি সড়কের দায়িত্বে রয়েছে সেনাবাহিনী। সেনাবাহিনী না থাকলে আমরা নীলগিরির মতো পর্যটন স্পট পেতাম না।

বান্দরবান শহরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বাঙালিদের সংস্কৃতি ও ঐতিহ্যের সমন্বয়ে একটি জাদুঘর প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বান্দরবানের অনেক জায়গা ঘুরে দেখতে হলে ২/৩ দিন সময় লেগে যায়। কিন্তু আর্থিক সঙ্গতি না থাকায় অনেকেই পুরো বান্দরবান ঘুরে দেখতে পারেন না। তাই শহরে একটি জাদুঘর করা গেলে তারা এ থেকেই বান্দরবান সম্পর্কে ধারণা নিতে পারবেন।

তিনি আরও বলেন, চলতি বছরকে সরকার পর্যটন বর্ষ ঘোষণা করেছে। এক্ষেত্রে বাংলানিউজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, নেজারত ডেপুটি কালেক্টর হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ, বান্দরবান জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রাণী সাহা, পর্যটন পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।
 
সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।

অনুষ্ঠানে পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙ্গামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।

এর আগে দুইদিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬ আপডেট: ১২৩৩
এসএম/এসএইচ/এসআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ