ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

ট্যুরিজম হবে বান্দরবানের অর্থনীতির মূল চালিকা শক্তি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
ট্যুরিজম হবে বান্দরবানের অর্থনীতির মূল চালিকা শক্তি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: সঠিক পরিকল্পনায় সমন্বিতভাবে কাজ করলে ট্যুরিজম বান্দরবান জেলার অর্থনীতির মূল চালিকাশক্তি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু।

 

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা নিয়ে শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৯টার পর বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলানিউজ আয়োজিত বিশেষ আলোচনায় বক্তৃতাকালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

পর্যটনের সমস্যা-সম্ভাবনা নিয়ে বাংলানিউজের উদ্যোগের প্রশংসা করে আমিনুল ইসলাম বাচ্চু বলেন, এ উদ্যোগ বান্দরবানের পর্যটনকে উপকৃত করবে।

পার্বত্য জেলা বান্দরবানের পর্যটন শিল্প বিকাশে বাংলানিউজের আয়োজন পর্যটন-বান্ধব বলে মন্তব্য করে তিনি বলেন, পর্যটন নিয়ে বাংলানিউজের এ ব্যতিক্রমী আয়োজন বান্দরবানকে আরও পর্যটন বান্ধব করে তুলবে।

পাহাড়ে পর্যটন প্রসঙ্গে বান্দরবান প্রেসক্লাবের সভাপতি বলেন, সাগর মানুষকে টানে। সেজন্য মানুষ কক্সবাজারে যায়। কিন্তু পাহাড় মানুষকে টানে এবং বাঁধে। সেজন্য মানুষ এখানে আসে এবং থেকে যেতে চায়।

পর্যটনের গুরুত্বপূর্ণ দিক নিরাপত্তা, খাবার এবং আবাসনের দিকে নজর দেওয়ারও পরামর্শ দেন বাচ্চু। প্রেসক্লাব সভাপতি বান্দরবান জেলার পর্যটন স্পট সম্পর্কিত তথ্য দিতে একটি বিশেষ সেলের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন।

তিনি বলেন, দেশি-বিদেশি সব পর্যটককে তথ্য দেওয়া যায় এমন একটি সেল প্রয়োজন। এছাড়া, এখানে অনেক বিদেশি পর্যটকও আসেন, সেজন্য বান্দরবানে মানি এক্সচেঞ্জ সুবিধাও থাকা দরকার।

পর্যটনের উন্নয়নে সাংস্কৃতিক কার্যক্রম বাড়ানোরও আহ্বান জানান বাচ্চু। প্রেসক্লাব সভাপতি বলেন, যদি সবাই মিলে সমন্বিতভাবে বান্দরবানের ট্যুরিজম নিয়ে কাজ করা যায়, তবে এ ট্যুরিজমই হবে এ জেলার অর্থনীতির মূল চালিকা শক্তি।

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় এ অনুষ্ঠান শুরু হয়। এতে পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নিয়েছেন।
 
অনুষ্ঠানে অতিথি হিসেবে আছেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।
 
আরও উপস্থিত রয়েছেন সিনিয়র এএসপি শম্পা রানি সাহা, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কামরান ফারুক, ট্যুর বাংলাদেশের ডাবলু বড়ুয়া, সভাপতি  প্রমুখ।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’  কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন।

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেকটরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।

দ্বিতীয়দিন শনিবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।
 
এর আগে প্রথম দিন শুক্রবার বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক।
 
আর বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

*** বাংলানিউজের আয়োজন পর্যটনবান্ধব

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
এইচএ/এসএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ