ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটকদের তথ্য সরবরাহ করে ট্যুরিস্ট পুলিশ 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
পর্যটকদের তথ্য সরবরাহ করে ট্যুরিস্ট পুলিশ  ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: পর্যটকদের সুবিধার্থে সব ধরনের তথ্য সরবরাহ করা হয় বলে জানিয়েছেন বান্দরবান ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা।  
  
তিনি বলেন, অনেক সময় ফোন করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বান্দরবানের পর্যটন নিয়ে জানতে চান।

কোথায় কীভাবে যেতে হবে সে বিষয়ে ফোন করেন।  
 
‘আমরা আমাদের সাধ্য অনুযায়ী তাদের ইনফরমেশন (তথ্য) দিয়ে সহায়তা করি। শহর ও এর আশপাশের স্পট এবং কীভাবে যেতে হয় সেগুলোর কথা জানাই। ’ 
  
তিনি বলেন, মানুষের মধ্যে মেলবন্ধন সৃষ্টি করতে পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই স্থানীয় জনগণসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসা জরুরি।  
 
বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২২ অক্টোবর (শনিবার) সকালে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে: পাহাড়ে পর্যটন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

খাগড়াছড়ির সন্তান হিসেবে বান্দরবান ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা মনে করেন, খাগড়াছড়ির দর্শনীয় স্থানগুলো এখনো অনাবিষ্কৃত।

বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে দ্বিতীয় দিনের অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।  
 
উপস্থিত ছিলেন- জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রাণী সাহা, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন চৌধুরী, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন, সাংবাদিক মনিরুল ইসলাম মিনু প্রমুখ।

এছাড়া জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, হলিডে ইন-এর জাকির হোসেনসহ আরও অনেকে।  
 
সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন।  
 
দ্বিতীয়দিন শনিবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।  
 
এর আগে দু’দিনব্যাপী অনুষ্ঠানে প্রথম দিন শুক্রবার বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক।  
 
আর বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।  
 
দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের ৩ জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হয়।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।



বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ