ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বান্দরবানে ডমেস্টিক বিমানবন্দর চালুর আহ্বান

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
বান্দরবানে ডমেস্টিক বিমানবন্দর চালুর আহ্বান

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: পর্যটন নগরী বান্দরবানে পর্যটকদের সুবিধার্থে ছোট করে হলেও একটি ডমেস্টিক (অভ্যন্তরীণ) বিমানবন্দর চালুর আহ্বান জানিয়েছেন হলিডে ইন রিসোর্টের মালিক জাকির হোসেন।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তিন পার্বত্য জেলার পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে বাংলানিউজের দ্বিতীয় দিনের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২২ অক্টোবর (শনিবার) সকাল সাড়ে ৯টায় এ অনুষ্ঠান শুরু হয়। এতে পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।

জাকির হোসেন বলেন, পর্যটকদের আসা-যাওয়ার জন্য অভ্যন্তরীণ বিমানবন্দর চালু করা হলে এখানে বেশি বেশি ট্যুরিস্ট আসবেন।  

তিনি আরো বলেন, আমাদের বান্দরবানে যত্রতত্র হোটেল-মোটেল গড়ে উঠেছে। তাই বান্দরবানে একটি হোটেল-মোটেল জোন করার দাবি জানাচ্ছি। এজন্য একটি মাস্টার প্ল্যান দরকার। কোথায় হোটেল হবে, কোন মানের হোটেল হবে এসব বিষয় মাস্টার প্ল্যানে অর্ন্তভুক্ত করতে হবে।

জাকির হোসেন আরও বলেন, আমাদের হোটেল-মোটেলগুলোতে এক ধরনের প্রতিযোগিতা চলছে। আসলে প্রতিযোগিতা আমাদের মধ্যে না হয়ে প্রতিযোগিতা হওয়া উচিত বাইরের দেশগুলোর সঙ্গে। তারা কিভাবে সেবা দেন, তাদের খাবার মান কেমন এসব বিষয় নিয়ে প্রতিযোগিতা করতে হবে। এতে আমাদের হোটেল-মোটেলের মান বাড়বে।

বাইরের অনেক দেশের চাইতে বাংলাদেশের হোটেল-মোটেলে ভাড়া বেশি বলে মনে করেন তিনি। এর অন্যতম কারণ আমাদের উৎপাদন খরচ অনেক বেশি। তাই সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি আমাদের হোটেল-মোটেলগুলো উৎপাদনের ক্ষেত্রে কিছুটা শিথিলতা আনা দরকার।

তিনি বলেন, আমাদের এখানে একরুমের ভাড়া ২ হাজার টাকা। অথচ বাইরের দেশে ৮০০ টাকায় রুম ভাড়া পাওয়া যায়। তাহলে কেন মানুষ বাংলাদেশে আসতে চাইবেন। এক্ষেত্রে পরিবর্তন আনা দরকার বলেও মনে করেন তিনি।

আরও উপস্থিত ছিলেন সিনিয়র এএসপি শম্পা রানি সাহা, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কামরান ফারুক, ট্যুর বাংলাদেশের সভাপতি ডাবলু বড়ুয়া প্রমুখ।
 
সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দ্বিতীয়দিন শনিবার পাহাড়ের জীববৈচিত্র্য, ঝরনা-লেক আর সবুজে ঘেরা বান্দরবানসহ তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটির অবারিত সৌন্দর্য উন্মোচনের পাশাপাশি বাংলানিউজ পর্যটন স্পট ও কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন প্রজেক্টরে উপস্থাপন করা হয়।
 
অনুষ্ঠানের প্রথম দিন ২১ অক্টোবর (শুক্রবার) বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক।
 
বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের ৩ জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মাল্টিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।  অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হয়।

বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ