ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বান্দরবানে পর্যটনের খুটিনাটি নিয়ে হ্যান্ডবুক প্রয়োজন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
বান্দরবানে পর্যটনের খুটিনাটি নিয়ে হ্যান্ডবুক প্রয়োজন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: বান্দরবানের পর্যটনের খুটিনাটি বিষয় নিয়ে একটি হ্যান্ডবুক তৈরি করা প্রয়োজন বলে মনে করেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী।  
    
শনিবার (২২ অক্টোবর) সকালে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে: পাহাড়ে পর্যটন’ শীর্ষক আলোচনা সভায় সুজন চৌধুরী একথা বলেন।

 

তিনি বলেন, অনেক পর্যটক আসেন এখানে। কিন্তু সবার সহায়তার জন্যে কোনো হান্ডবুক বা ব্রোশিওর নেই। তাই পর্যটকের সুবিধার্থে এ ধরনের একটি হ্যান্ডবুক থাকতে পারে।  পর্যটকরা বান্দরবানে এসে অনেক জায়গা চেনেন না। একজন বিশ্বস্ত গাইড খোঁজেন। এ ধরনের গাইডদের প্রশিক্ষণ দেওয়াও প্রয়োজন। ভাষাগত সমস্যাও থেকে যায়।  

পাশাপাশি পার্বত্য অঞ্চলের পর্যটন সমস্যা সমাধানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহ্বান জানান তিনি

বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
 
আরও উপস্থিত ছিলেন- জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রানী সাহা, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন চৌধুরী, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন, সাংবাদিক মনিরুল ইসলাম মিনু প্রমুখ।
 
এছাড়া ছিলেন জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, হলিডে ইন-এর জাকির হোসেন, ট্যুর বাংলাদেশের ডাবলু বড়ুয়াসহ আরও অনেকে।
 
সরকারঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের  আয়োজন করা হয়।
 

দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।
 
এর আগে, দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার (২১ অক্টোবর) বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।

বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, বন্যপ্রাণী গবেষক ও সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমএ/এসএইচ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ