ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটনের বৈচিত্র্য বিকশিত করতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
পর্যটনের বৈচিত্র্য বিকশিত করতে হবে

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: ট্যুরিজম একটি ইন্ডাস্ট্রি। এ ইন্ডাস্ট্রিতে প্রতিনিয়তই নতুন নতুন প্রোডাক্ট পরিচয় করাতে হবে।

পর্যটনের বৈচিত্র্যকেও বিকশিত করতে হবে। এতে পর্যটকের আগ্রহ বাড়বে।
    
শনিবার (২২ অক্টোবর) সকালে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে: পাহাড়ে পর্যটন’ শীর্ষক আলোচনা সভায় বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী এসব কথা বলেন।
 
ড. অপরূপ বলেন, অন্যান্য ক্ষেত্রে প্রতিটি প্রোডাক্টের ডেস্টিনেশন থাকে। আর ট্যুরিজমে ডেস্টিনেশনের কাছে প্রোডাক্ট পৌঁছে দিতে হয়।  এক্ষেত্রে ট্যুরিজমের অনুষঙ্গ, বিশেষ করে করে যাতায়াত ব্যবস্থা, অবকাঠামোর উন্নয়ন প্রয়োজন।
 
দ্রুত ট্যুরিজমের উন্নয়নের কথা তুলে ধরে অনুষ্ঠানের প্রধান অতিথি ড. অপরূপ চৌধুরী বলেন, পর্যটক কোনো ডেস্টিনেশনে গেলে কমপক্ষে ১১ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়। এছাড়া আরও অনেকেই বিভিন্নভাবে এ খাতে জড়িত থেকে লাভবান হন।  পর্যটনখাত এতো সমৃদ্ধ যে, সারাবিশ্বে পর্যটনে প্রতি আড়াই সেকেন্ডে একজন মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়।
 
তিনি বলেন, দিনদিন ইকো ট্যুরিজম, অ্যাডভেঞ্চার ট্যুরিজম, রিলিজিয়াস ট্যুরিজমের প্রতি তরুণদের আগ্রহ বাড়ছে। অ্যাডভেঞ্চারিংয়ের মাধ্যমে অজানা জায়গাতেও ট্রেকিং করে নতুন নতুন স্পট আবিষ্কার করছেন তারা।  ট্যুরিজম খাতকে সরকার শিল্প ও থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা করেছে। স্পটগুলো ট্যুরিস্টদের আকর্ষণীয় করে তুলতে হলে চিহ্নিত করতে হবে এবং ব্যবস্থাপনার উপর জোর দিতে হবে।

‘বিষয়টি মাথায় রেখেই ইকো, রিলিজিয়াস ও অ্যাডভেঞ্চার ট্যুরিজম নিয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে। সরকারি-বেসরকারি কিংবা যৌথ উদ্যোগে তা বাস্তবায়ন করা যেতে পারে। ’
 
পর্যটন করপোরেশনের চেয়ারম্যান বলেন, বিদেশি ট্যুরিস্টদের কাছে বাংলাদেশ এখনও সিঙ্গেল ডেস্টিনেশন হয়নি। দক্ষিণ এশিয়া কিংবা এশিয়ায় এলে এখানে আসেন তারা।
 
‘তবে কক্সবাজারের এয়ারপোর্টকে আন্তর্জাতিকমানের করার কাজ চলছে। এটি কমপ্লিট হলে বিদেশি পর্যটকরা সেখান থেকে বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি বা চট্টগ্রামও ভ্রমণ করতে পারবেন। ’
 
পাহাড়-বন রক্ষা করে দায়িত্বশীল পর্যটনের ওপরও তাগিদ দেন তিনি।

বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
 
আরও উপস্থিত ছিলেন- জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রানী সাহা, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন চৌধুরী, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন, সাংবাদিক মনিরুল ইসলাম মিনু প্রমুখ।
 
এছাড়া ছিলেন জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, হলিডে ইন-এর জাকির হোসেন, ট্যুর বাংলাদেশের ডাবলু বড়ুয়াসহ আরও অনেকে।
 
সরকারঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের  আয়োজন করা হয়।
 
দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।
 
এর আগে, দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার (২১ অক্টোবর) বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।

বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, বন্যপ্রাণী গবেষক ও সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

** পর্যটনে প্রতি আড়াই সেকেন্ডে একজনের কর্মসংস্থান সৃষ্টি হয়

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমএ/এসএইচ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ