ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৮.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে ৫ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৭
৮.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে ৫ জনের প্রাণহানি ভূমিকম্পে আতঙ্কিত হয়ে লোকজন বাড়ির বাইরে চলে আসেন- সংগৃহীত

মেক্সিকো উপকূলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে অন্তত পাঁচজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকোর শিয়াপাসে তিনজন, বাকি দুই শিশুর প্রাণহানি হয়েছে তাবাসকো রাজ্যে দেয়াল চাপায়। 

এদিকে ভূমিকম্পের মাত্রার প্রাথমিক রিখটার স্কেলে ৮ বলা হলেও পরে তা সংশোধন করে ৮ দশমিক ১ জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সর্তকতা জারি করে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার।

এরইমধ্যে ২.৩ ফিট (০.৭ মিটার) উচ্চতার একটি ঢেউ উপকূলে আছড়ে পড়ার খবর মিলেছে।

ভূমিকম্পে ধসে পড়েছে ভবনমেক্সিকোর পাশাপাশি প্রতিবেশী গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডরেও সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে হুঁশিয়ারি বার্তায়।

** ভূমিকম্পের পর মেক্সিকোতে সুনামি, ২.৩ ফুট উঁচু ঢেউ

ভূমিকম্পের উৎপত্তিস্থল শিয়াপাস উপকূল থেকে ৭০ মাইল দূরবর্তী সমুদ্রে, ভূপৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে।

এর তীব্রতা মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন ঘর থেকে রাস্তায় বেরিয়ে আসেন। কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া খবরও জানা গেছে।

১৯৮৫ সালের পর দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী এ ভূমিকম্পে বিভিন্ন স্থান থেকে ধীরে ধীরে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। কোথাও কোথাও স্কুল, কলেজ, হাসপাতাল ভবন ধসের খবর জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

৮ মাত্রার ভূমিকম্প মেক্সিকোতে, সুনামি সতর্কতা

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।