ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনাঞ্চলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত

উত্তম ঘোষ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
খুলনাঞ্চলের উন্নয়নে বিশেষ অবদান রাখছে ভারত মণিরামপুরে বিভিন্ন উন্নয়ন কাজের চেক দিচ্ছেন হাই কমিশনার শ্রিংলা/ছবি: বাংলানিউজ

মণিরামপুর (যশোর) থেকে: ভারত সরকার বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলা যশোর-খুলনার উন্নয়নে বিশেষ অবদান রাখছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

শ্রিংলা বলেন, মোংলার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্থাপন করতে ৩৫ কোটি ডলার ব্যয়ে লাইন নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে। বাগেরহাট জেলায় ১৩শ ৫০ মেগাওয়াট রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজ অনেকদূর এগিয়েছে।

প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের বাড়িতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ থাকবে।  

খুলনার নিউ খালিশপুর গার্লস স্কুল কমপ্লেক্স নির্মাণ প্রকল্প ছাড়াও খুলনা সিটি করপোরেশনের সঙ্গেও ভারত সরকার কাজ করছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল ৪টায় যশোরের মণিরামপুরের চান্দারডাঙ্গা ও মশিহাটি পরিদর্শনকালে শ্রিংলা আরও বলেন, মোংলায় নতুন খানজাহান আলী বিমানবন্দর নির্মাণে বাংলাদেশের প্রস্তাব বিবেচনা করছে ভারত সরকার। এছাড়াও সম্প্রতি ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী খুলনা-কলকাতার মধ্যে সীমান্তে বিরতিহীন বন্ধন এক্সপ্রেস নামে একটি নতুন ট্রেন সার্ভিস উদ্বোধন করেছে।

এছাড়াও এ অঞ্চলের যুবসমাজকে ভালো কর্মসংস্থানের জন্য প্রস্তুত করতে খুলনায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র খুলতে যাচ্ছে বলেও জানান হাই কমিশনার।

তিনি বলেন, খুলনার পাশাপাশি গতবছর যশোরে একটি নতুন ভারতীয় ভিসা কেন্দ্র খোলার পর ভিসা সার্ভিস আরও বেগবান করতে খুলনায় সহকারী ভারতীয় হাই কমিশন অফিস চালু করতে যাচ্ছে ভারত।

সফরকালে যশোর রামকৃষ্ণ আশ্রমের উন্নয়নে ৫ লাখ টাকা, মণিরামপুরের দুর্বাডাঙ্গা ইউনিয়নের বাবা বৌদ্ধনাথ তলা মন্দিরের প্রাচীর নির্মাণ, কোনাখোলা ও চাদরডাঙ্গা মহাশ্মশানের মন্দির কমপ্লেক্স উন্নয়নে ৬ লাখ ৮৬ হাজার এবং একই উপজেলার মশিয়াহাটিতে মন্দির উন্নয়নে ১৭ লাখ টাকার চেক দেন।

এ সময় যশোর-৫ (মণিরামপুর) আসনের সংসদ সদস্য স্বপন কুমার ভট্টাচার্য, ভারতীয় হাই কমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) রাজেশ উইকে ও নবনীতা চক্রবর্তী, অ্যাটাশে-প্রেস, ইনফরমেশন ও কালচার রঞ্জন মন্ডল, যশোর রামকৃষ্ণ আশ্রম অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ উপস্থিত ছিলেন।  

***ভারতে মেডিকেল ভিসা নিলেও বলবৎ থাকবে আগের ভিসা
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
ইউজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।