ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাসায় গিয়ে নমুনা সংগ্রহ, পরীক্ষা ছাড়াই করোনার ভুয়া রিপোর্ট!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৫ ঘণ্টা, জুন ২৪, ২০২০
বাসায় গিয়ে নমুনা সংগ্রহ, পরীক্ষা ছাড়াই করোনার ভুয়া রিপোর্ট!

ঢাকা: করোনা উপসর্গ থাকা ব্যক্তিদের টার্গেট করে বাসায় গিয়ে সংগ্রহ করা হতো নমুনা। কয়েকদিন পর ওই ব্যক্তিকে জানিয়ে দেওয়া হতো পরীক্ষার ফলাফল। অথচ তাদের নেই কোনো ল্যাব, হতো না কোনো পরীক্ষা। ৫ থেকে ১০ হাজার টাকার বিনিময়ে এভাবেই ভুয়া করোনার ফলাফল সরবরাহ করে আসছিল একটি প্রতারক চক্র।

মঙ্গলবার (২৩ জুন) রাজধানীর পৃথক স্থানে অভিযান চালিয়ে বুকিং বিডি ও হেলথ কেয়ার নামে দু’টি প্রতিষ্ঠানের ৬ সদস্যকে আটক করে তেজগাঁও থানা পুলিশ।  

আটকরা হলেন- হুমায়ুন কবির, তানজীনা পাটোয়ারি, সাঈদ চৌধুরী, বিপ্লব দাস, মামুনুর রশীদ ও আরিফুল চৌধুরী।

 

থানা সূত্র জানায়, আটক হুমায়ুন এ চক্রের মূলহোতা এবং তানজীনা তার স্ত্রী। তাদের নেতৃত্ব এ চক্রটি রাজধানীর বিভিন্ন বাসায় গিয়ে করোনার পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতো এবং ভুয়া ফলাফল সরবরাহ করতো। এজন্য জনপ্রতি ৫ থেকে ১০ হাজার টাকা হাতিয়ে নিতো।  

পুলিশ জানায়, করোনা উপসর্গ থাকা রোগীদের বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে এবং পরীক্ষা ছাড়াই ফলাফল জানিয়ে দেয় আটক চক্রটি। মোবাইলে বা কম্পিউটারে ফলাফল লিখে ই-মেইলে তা রোগীর কাছে পাঠিয়ে দেয়।  

নমুনা সংগ্রহের সময় রোগীর বাহ্যিক উপসর্গ দেখে একটা ধারণা থেকে ফলাফল তৈরি করে। করোনার বাহ্যিক উপসর্গ দেখা দিলে, সেক্ষেত্রে তার পরীক্ষার ফলাফল পজিটিভ উল্লেখ করা হয়। কোনো উপসর্গ না দেখা দিলে তার ফলাফল নেগেটিভ উল্লেখ করা হয়।  

তেঁজগাও থানার পরিদর্শক (তদন্ত) কামাল উদ্দীন বাংলানিউজকে জানান, আটকদের কাছে সরকারের স্বীকৃত কোনো প্রতিষ্ঠানের অনুমোদন নেই। তারপরও বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে ভুয়া ফলাফল সরবরাহ করে আসছিলেন। আটকদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, জুন ২৪, ২০২০
পিএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ