ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

খেলা

ইনজুরি জুজু ক্রিকেটে! সমাধান কোন পথে

হেড ইনজুরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
হেড ইনজুরি বাউন্সারে মাথায় আঘাত পেয়ে মাঠেই লুটিয়ে পড়েন মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত

মাথায় আঘাতকে ক্রিকেটে সবচেয়ে ভয়াবহ ও মারাত্মক ইনজুরি বলে মত দেন এই ফিজিও। তিনি বলেন, একশ মাইল গতিতে একটা বল যদি মাথায় লাগে ঝামেলা হবেই। তা সে যতই হেলমেট থাকুক। মাথায় বল লাগলে  হেড ইনজুরির ক্ষেত্রে ‍তাড়াতাড়ি  হাসপাতালে পৌঁছানো জরুরি।

পড়ুন আগের অংশ>> ইনজুরি জুজু ক্রিকেটে! সমাধান কোন পথে 

মুশফিকুর রহিমের সবশেষ আঘাতের কথা উল্লেখ করে তিনি বলেন, এই  আঘাতের কথা যদি ধরি, আমাদের বলতে হবে ভাগ্য ভালো যে ওয়েলিংটনে বেসিন রিজার্ভ হাসপাতাল খুবই কাছে ছিল। আঘাত পাওয়ার পরের মুহুর্তটি হচ্ছে রোগীর জন্য সবচেয়ে ঝুঁকির।

ফলে যত দ্রুত সম্ভব তাকে চিকিৎসার আওতায় নিতে হবে।  

দেবাশীষ চৌধুরী বলেন, আমাদের এখানে কোনো দুর্ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়ার উপায় নেই। মিরপুর থেকে কাছাকাছি হাসপাতালটিও বেশ দূরে। যানজটের রাস্তা পেরোতে হবেই। ফলে তা  সময়সাপেক্ষ ব্যাপার।  

তবে হেড ইনজুরির মতো গুরুতর জরুরি ক্ষেত্রে বিসিবি অ্যাম্বুলেন্স সার্ভিসের উপর নির্ভরশীল নয়। এক্ষেত্রে হেলিকপ্টার সার্ভিস নেওয়ার ব্যবস্থা রয়েছে।  

এই ফিজিও জানান, যখন ঢাকায় আন্তর্জাতিক খেলা হয় এয়ারফোর্সের এভিয়েশন ডিপার্টমেন্টের একটি হেলিকপ্টার স্ট্যান্ডবাই রাখা হয়।

এদের একটি  টিম স্টেডিয়ামের ভেতরেই অবস্থান নেয়। এদের সক্ষমতা হলো কল পাওয়ার সময় থেকে আঘাতপ্রাপ্ত প্লেয়ারকে তুলে সিএমএইচে পৌঁছানো পর্যন্ত ১৫ থেকে ২০ মিনিট সময় নেবে। সরকার থেকেই এই সহায়তা দেওয়া হচ্ছে বিসিবিকে। জানান দেবাশীষ চৌধুরী।  

তিনি বলেন, কক্সবাজারে খেলা হলে এ ধরনের ইনজুরিতে একটু সমস্য হবে। কারণ ওখানে এমন সাপোর্ট নেই। তবে চট্টগ্রামে এই সাপোর্ট পাওয়া সম্ভব।

নজর থাকুক খাবারেও
পরের অংশ পড়ুন>> খাদ্যাভাস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।