ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কৃষি

লাখাইয়ে ধনিয়াপাতা চাষে সাফল্য   

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
লাখাইয়ে ধনিয়াপাতা চাষে সাফল্য
  

হবিগঞ্জ: মৌসুমি সবজি চাষের জন্য প্রসিদ্ধ হবিগঞ্জের লাখাই উপজেলার করাব গ্রাম। ধনিয়াপাতা চাষে লাভবান হয়েছেন এ গ্রামটির বাসিন্দা মো. শাহীন।


 
করাব গ্রামে বছরজুড়েই মৌসুম ভেদে নানা ধরনের শাক-সবজি ও ফলমূলের চাষ হয়। ভৌগলিক কারণে এসব চাষের জন্য গ্রামটি সুবিধাজনক হওয়ায় আগ্রহী চাষিরাও।
 
শাহীন মিয়া তার ছয় শতাংশ জমিতে এবার অন্যান্য ফসলের পাশাপাশি মসলা জাতীয় ফসল ধনিয়ার পাতা চাষ করেছেন। চাষাবাদ, বীজ ও সার বাবদ তার খরচ হয়েছে দুই হাজার টাকা। আর এ পর্যন্ত ধনিয়াপাতা বিক্রি করেছেন ১০ হাজার টাকার।
 
তিনি বলেন, আমি সারা বছরই কোনো না কোনো শাক-সবজি চাষ করি। অল্প জমিতে স্বল্প পুঁজি বিনিয়োগ করে কম সময়ের ব্যবধানে বেশ মুনাফা পাই। এ ক্ষেত্রে সহায়তা করে সরকারের কৃষি বিভাগ।
 
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর লাখাই উপজেলায় ধনিয়াপাতা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬০ হেক্টর জমিতে। কিন্তু ১৫ হেক্টর জমিতে চাষ হয়েছে। শস্য নিবিড়তার মাধ্যমে রোপা আমন পরে চাষাবাদের ফলে কিছুটা দেরি হলেও ধনিয়ার চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে এ অধিদপ্তর।
 
লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান, এ উপজেলায় এবার ধান চাষের পাশাপাশি মৌসুমি শাক-সবজি ও তেল এবং মসলা জাতীয় ফসল উৎপাদন বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। তারা শস্য নিবিড়তা প্রকল্পের আওতায় চাষিদের সহায়তা করছেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।