ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

‘মিশ্র চাষে’ নেই লোকসানের শঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
‘মিশ্র চাষে’ নেই লোকসানের শঙ্কা

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাই উপজেলায় একই জমিতে এক সঙ্গে একাধিক ফসল উৎপাদন হওয়ার ফলে এ পদ্ধতির চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

এছাড়া মিশ্র ফসল চাষকে জনপ্রিয় করতে প্রদর্শনী দিচ্ছে সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

 

সরেজমিনে দেখা গেছে, মুড়িয়াউক গ্রামের মো. খোকন মিয়া চলতি মৌসুমে তার নিজের ৩৩ শতাংশ জমিতে বেগুন, লাউ, লাল শাক, ঢেঁড়স ও মরিচ চাষ করেছেন এগুলোর ভালো ফলনও হয়েছে।  

খোকন মিয়া জানান, ইতোমধ্যে জমি থেকে লাল শাক ও বেগুন তোলে তিনি বিক্রি শুরু হয়েছেন। এছাড়া মরিচ এবং ঢেঁড়সেরও ভালো ফলন হয়েছে।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় খোকন মিয়াকে পরিশ্রমী ও সফল সবজি চাষি হিসেবে প্রদর্শনী দিয়ে সহযোগিতা করেছে লাখাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।  

এই কৃষক বলেন, আমি ধান ও সরিষা আবাদের পাশাপাশি বছরজুড়ে মৌসুম ভেদে মিশ্র পদ্ধতিতে শাক-সবজি চাষ করছি। এতে আশানুরূপ ফলনও পাচ্ছি।

এ বিষয়ে লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান জানান, আগে কৃষকরা মিশ্র ফসল আবাদ করলেও তা ছিল অপরিকল্পিত। বর্তমানে প্রযুক্তি নির্ভর মিশ্র ফসল চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে এবং তারা লাভবান হচ্ছেন।  

কৃষি কর্মকর্তা আরও জানান, জমিতে একমাত্র ফসল চাষ করলে রোগ-বালাইয়ে ক্ষতির শঙ্কা থাকে। তবে মিশ্র ফসলের ক্ষেত্রে একটি ক্ষতিগ্রস্ত হলেও আরেকটির মাধ্যমে সেই ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব। এতে লোকসানের শঙ্কা কম। এ পদ্ধতি অনুসরণ করলে শস্যের নিবিড়তাও নিশ্চিত হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।