ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

কৃষি

সবুজ ফুলের সবজি চাষে কৃষকের সাফল্য

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
সবুজ ফুলের সবজি চাষে কৃষকের সাফল্য

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় পুষ্টিগুণ সমৃদ্ধ বিদেশি জাতের সবজি ব্রোকলির চাষ দিন দিন বেড়ে চলছে। সবুজ রঙের সবজি হওয়ায় বাজারে এর চাহিদাও রয়েছে।

গত বছর ব্রোকলি চাষ করে লাভবান হওয়ায়, এ বছরও ৪০ শতক জমিতে সবুজ বর্ণের ফুলকপি সবজি ব্রোকলি চাষ করে সফল হয়েছেন কৃষক শরিফ মিয়া।

উপজেলার আশিদ্রোন ইউনিয়নের টিকরিয়া গ্রামে চাষ হচ্ছে উন্নত জাতের এ ব্রোকলি। তাছাড়া গত বছরও এই উন্নত জাতের সবজি ব্রোকলি চাষ করে সাফল্য পেয়েছেন অনেক কৃষক। ভালো ফলন উৎপাদন হওয়ায় বাজারে অধিক মূল্য পাওয়া যাবে বলে আশা করছেন কৃষকরা।

কৃষক শরিফ মিয়া বলেন, ৪০ শতাংশ জমিতে ব্রোকলি চাষ করেছি। ‘আর্লি ইউ’ লাল তীরের খুব ভালো একটা ব্রোকলির হাইব্রিড জাত। ওজন ১ কেজি থেকে বেশি হবে, ১০০ থেকে ২০০ গ্রাম বেশি। বাজারে ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। প্রায় ২২০০ থেকে ২৩০০ ব্রোকলি চারা রয়েছে। গত বছর ছিল ৪ হাজারের মতো, লাভও হয়েছে। এর আগের বছরও ব্রোকলি চাষ করে প্রচুর লাভ হয়েছে।

টিকরিয়া গ্রামটি মূলত কৃষি অধ্যুষিত এলাকা। এই এলাকায় কৃষকরা উচ্চমূল্যে সবজি সব সময় চাষ করে। এলাকার শরিফ মিয়া একজন অগ্রগামী কৃষক। তিনি গত দুই-তিন বছর যাবত এই হাইব্রিড ব্রোকলি চাষ করেছেন। জাতটি অন্যান্যবার পরীক্ষামূলকভাবে চাষ করলেও এইবার ব্যাপকভাবে চাষ করেছেন। উৎপাদন ভালো হয়েছে। ইতোমধ্যে বাজারজাত করতে শুরু করেছেন তিনি।

বাজারে যদি সঠিকভাবে দাম পান তাহলে ভবিষ্যতে আরও উচ্চমূল্যে সবজি চাষে আগ্রহী হবেন বলে জানান তিনি।

ব্রোকলি ক্রসিফেরি গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট, আঁশ আছে। ব্রোকলিতে রয়েছে নানা পুষ্টিগুণ। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। ভিটামিন ‘সি’ থাকায় এটি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের ভালো উৎস হওয়ায় এটি হাঁড় মজবুত করে। ব্রোকলি অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং কোলোস্টেরলের মাত্রা কমাতে ব্রোকলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, ব্রোকলি চাষ করে কৃষকরা দাম পাচ্ছে না। এলাকার লোকজনের কাছে ব্রোকলি সবজি পরিচিত না। গতবার অনেক অঞ্চলে বিশেষ করে বড়লেখা উপজেলার কৃষকরা বাজারদর তেমন একটা ভালো পায়নি। নতুন ফসল হিসেবে অনেকে নিতে চায় না। ব্রোকলিতে অনেক পুষ্টিগুণ রয়েছে। কিন্তু বাজারে তেমন ভালো দাম পাচ্ছেন না কৃষকরা। বাজারে ভালো পরিচিতি হলে কৃষকরা ভালো দাম পাবেন।

তিনি আরও বলেন, খাদ্য অভ্যাসে পরিবর্তন আনা দরকার। এই ব্রোকলি সিদ্ধ করেও খাওয়া যায়। ক্রেতারা মনে করেন, এ জাতীয় সবজিগুলোর ফুল সাদাটা ভালো, কিন্তু সাদা থেকে সবুজটা যে একটু বেশি ভালো, সেটা ক্রেতারা বুঝতে চান না।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad