ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

কৃষি

কুমিল্লায় এক বছরে বিনাধান-২৫ এর আবাদ বেড়েছে ১৯ গুণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
কুমিল্লায় এক বছরে বিনাধান-২৫ এর আবাদ বেড়েছে ১৯ গুণ

কুমিল্লা: কুমিল্লার মাঠে বিপ্লব ঘটিয়েছে নতুন প্রজাতির বিনাধান- ২৫। এক বছরে কুমিল্লা অঞ্চলে এর আবাদ বেড়েছে প্রায় ১৯ গুন।

কুমিল্লা অঞ্চলে গত বছর ৪০ হেক্টর জমিতে বিনাধান-২৫ চাষ করা হয়। এবার তা বেড়ে ৭৫০ হেক্টর হয়েছে। বুড়িচংয়ে গত বছর আবাদ হয় ৪ হেক্টর, এবার তা বেড়ে দাঁড়ায় ৩৫ হেক্টরে।

সোমবার (২২ এপ্রিল) বিকেলে এই ধান কাটা নিয়ে কুমিল্লা বুড়িচং উপজেলার ইন্দ্রবতী এলাকায় আয়োজিত কৃষক সমাবেশে এ তথ্য জানানো হয়।

সভায় ভার্চ্যুয়ালি প্রধান অতিথি ছিলেন বিনার (বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।  

বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপপরিচালক কৃষিবিদ মো. আইউব মাহমুদ, বিনা কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমীন, উপজেলা কৃষি অফিসার আফরিণা আক্তার।  

সভাপতিত্ব করেন বিনা কুমিল্লা উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. আশিকুর রহমান।  

বক্তব্য দেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইভা আক্তার ও কৃষক বীর মুক্তিযোদ্ধা বশির আহমেদ প্রমুখ।

বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, কৃষিকে লাভজনক করা না গেলে কৃষককে মাঠে ধরে রাখা যাবে না। সেক্ষেত্রে বিনাধান-২৫ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিনাধান-২৫ দামের তুলনায় ফলন বেশি, দামও ভালো পাওয়া যায়। তাই কৃষকরা এই ধান চাষে ঝুঁকছেন।  

বিনাধান-২৫ এর বীজ তৈরি করে কৃষক লাভবান হতে পারেন বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।