ঢাকা, বুধবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

কৃষি

কৃষিতে বিশ্বের সেরা ৫ উদ্যোগের মধ্যে ‘কৃষকের জানালা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, মে ৬, ২০১৬
কৃষিতে বিশ্বের সেরা ৫ উদ্যোগের মধ্যে ‘কৃষকের জানালা’

ঢাকা: কৃষি বিষয়ে বিশ্বের সেরা পাঁচ উদ্যোগের মধ্য স্থান পেয়েছে বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদফতরের ‘কৃষকের জানালা’।
 
এর স্বীকৃতি হিসেবে বুধবার (৩ মে) তথ্যপ্রযুক্তি খাতের মর্যাদাপূর্ণ সম্মাননা বলে বিবেচিত ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কারে ভূষিত হয় ‘কৃষকের জানালা’।


 
পুরস্কৃত অন্য চারটি উদ্যোগের মধ্যে থাইল্যান্ডের দু’টি, ভারতের একটি এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি উদ্যোগ রয়েছে।
 
‘কৃষকের জানালা’র মূল উদ্ভাবক ও পরিকল্পনাকারী সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা আবদুল মালেক বাংলানিউজকে এ তথ্য জানান।
 
তিনি বলেন, ১৩ ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়েছে। প্রতি ক্যাটাগরিতে পাঁচটি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। এরমধ্য শীর্ষটিকে প্রথম স্থান অর্জনের স্বীকৃতি দেওয়া হয়। অন্য চারটি প্রতিষ্ঠানকে রানার্সআপ হিসেবে ‘ডব্লিউএসআইএস প্রাইজ চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড-২০১৬’ দেওয়া হয়। কৃষকের জানালা এই অ্যাওয়ার্ডটিই লাভ করে।
 
বিভিন্ন ক্যাটাগরির মধ্য বাংলাদেশের আরও ৩টি প্রতিষ্ঠানের উদ্যোগ এ পুরস্কারে ভূষিত হয়। সেগুলো হলো- সেবা পদ্ধতি সহজীকরণ (এসপিএস), ক্যাটাগরি-০৬; পরিবেশ অধিদফতরের অনলাইন ছাড়পত্র, ক্যাটাগরি-০৭; এবং শিক্ষক বাতায়ন, ক্যাটাগরি-০৯।
 
কৃষকের জানালাসহ সবগুলো উদ্যোগই প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতাধীন।

কৃষকের জানালা হলো- কৃষকদের ফসলের নানা সমস্যার দ্রুত ও কার্যকরভাবে সমাধান দেওয়ার একটি ডিজিটাল প্রয়াস (http://www.infokosh.gov.bd/krishokerjanala/home.html)। এখানে ছবি দেখে কৃষক/ব্যবহারকারী ফসলের যেকোনো সমস্যা চিহ্নিত করতে পারেন এবং চিহ্নিত ছবিতে ক্লিক করলেই সমস্যার সমাধান মনিটরে ভেসে উঠে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, মে ০৬, ২০১৬
একে/জিসিপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa