ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

কৃষি

পাটের মোড়ক বাধ্যতামূলক হচ্ছে আরও একডজন পণ্যে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
পাটের মোড়ক বাধ্যতামূলক হচ্ছে আরও একডজন পণ্যে

ঢাকা: পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের আওতায় আরও একডজন পণ্য যুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।
 
জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিন বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত কার্য-অধিবেশন শেষে তিনি একথা বলেন।

 
 
বর্তমানে ছয়টি পণ্য-ধান, গম, চাল, ভুট্টা, চিনি এবং সার মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।
 
প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, আরও প্রায় ১২টি পণ্য এ আইনের সঙ্গে সংযোজন করছি, অল্প কিছু দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে।  
 
‘আমরা নির্দেশ দিয়েছি, আইনের আওতায় যখন ১২টি পণ্য আসবে তখন ডিসিদের সহযোগিতায় বাস্তবায়ন করতে পারি, তাহলে দেখা যাবে মোট উৎপাদিত পাটের ৪০ শতাংশ স্থানীয়ভাবে ব্যবহার করতে পারবো। এতে বৈদেশিক যে নির্ভরতা তা কমে যাবে। ’
 
আলু, আদা, মরিচ, পেঁয়াজ, রসুনসহ ১২টি পণ্য নতুন পণ্যগুলোর মধ্যে রয়েছ বলে জানান প্রতিমন্ত্রী।
 
প্রতিমন্ত্রী বলেন, পাট পরিবেশ বান্ধব, পাটের ব্যবহার বৃদ্ধি করতে পারলে পরিবেশের জন্য বিশাল সফলতা।
 
পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন মাঠ পর্যায়ে ডিসি-ইউএনওসহ সবার সহযোগিতায় নব্বই শতাংশ বাস্তবায়ন করতে পেরেছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যার পরিপ্রেক্ষিতে অভ্যন্তরীণভাবে পাটের ব্যবহার ২০ শতাংশ হয়েছে।  
 
ডিসিরা পাট বীজের সংকটের কথা বলেছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা বলছি, বীজ উৎপাদন কৃষি মন্ত্রণালয়ের বিষয়।  
 
তবে আমরা ইতোমধ্যে মন্ত্রিসভায় আলোচনা করে পাটের উৎপাদনের সক্ষমতা বৃদ্ধির জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি।
 
বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa