ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

কৃষি

ডিপ টিউবওয়েল স্থাপন নিয়ে কৃষিমন্ত্রীর ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
ডিপ টিউবওয়েল স্থাপন নিয়ে কৃষিমন্ত্রীর ক্ষোভ অনুষ্ঠানে অতিথিসহ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বরেন্দ্র অঞ্চলে ডিপ টিউবওয়েল স্থাপনে অব্যস্থাপনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। বুধবার  (২২ মার্চ) দুপুরে  রাজধানীর ফার্মগেট এলাকায় বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট (বিএআরসি) মিলনায়তনে পঞ্চম সিজিআইএআর এর অ্যাডভাইজরি কমিটির বৈঠকে তিনি এই ক্ষোভ প্রকাশ করেন।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের আওতায় (বিএমডিএ) এসব ডিপ টিউবওয়েল স্থাপন প্রসঙ্গে মন্ত্রী বলেন, কিভাবে কম পানি ব্যবহার করে সময় বাঁচিয়ে চাষাবাদ করা যায়, তা নিয়ে গবেষণা হচ্ছে। যাতে পানি কম লাগে আমি সেই ধানের জাত আবিষ্কার করতে বলেছি।

তারা (কৃষি বিজ্ঞানী) কাজ করে যাচ্ছেন। পানি কম লাগবে, সময় বাঁচবে এবং উৎপাদন বেশী হবে- এটি গবেষণা করে বের করতে হবে।
 
সেচকাচে ডিপ-টিউবওয়েল বসানোর বিষয়ে ক্ষোভ প্রকাশ করে মতিয়া চৌধুরী বলেন, কম ডিউরেশন হলে কম পানির ব্যবহার হবে। কিন্তু আমি কি কাউকে জেরা করতে পারি? বরেন্দ্র অঞ্চলে বিএমডিএ এলাকায় যত্রতত্রভাবে নির্বিচারে ডিপ-টিউবওয়েল বসানো হয়েছে। এ নিয়ে কেউ একটি শব্দও উচ্চারণ করেনি। একটি লাইন লিখেও কেউ জানায়নি। এখানে সর্বনাশ হয়েছে, আমরা এ সর্বনাশ রুখবোই। পানির যথেচ্ছ ব্যবহার আমরা চাই না।
 
বীজ ও কীটনাশক সরবরাহকারীদের সাবধান করে মতিয়া চৌধুরী বলেন, ভালো বীজ কৃষকের হাতে দিতে হবে। তা না হলে তাদের আমরা ধরবো।  

অনুষ্ঠানে কৃষি সচিব মো. মইনুদ্দিন আব্দুল্লাহসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
আরএটি/জেড‌এম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa