ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

লিচু ফোটা মুকুলে মাতোয়ারা ঋতুরাজ

মাহিদুল ইসলাম রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
লিচু ফোটা মুকুলে মাতোয়ারা ঋতুরাজ লিচু গাছে মুকুল। ছবি: মাহিদুল ইসলাম রিপন

ঢাকা: মুকুল থেকে লিচু ফুটতে শুরু করেছে ডালে ডালে। বাতাসে তারই গন্ধ। সে গন্ধে মাতাল হয়ে উড়ছে মৌমাছি। গাছে গাছে ঝিঁঝিঁ পোকার একটানা আওয়াজেও যেনো খুশির পয়গাম। লিচু ফোটা মুকুলে মাতোয়ারা আজ ঋতুরাজ।

আর লিচু চাষিরা ব্যস্ত ফুটন্ত মুকুলের পরিচর্যায়। একটা লিচুও যাতে নষ্ট না হয় অবহেলায়।

প্রাকৃতিক দুর্যোগ বাগড়া না দিলে লিচুর ফলনে রেকর্ড হবে এবার।

দিনাজপুর জেলায় বোম্বাই, মাদ্রাজি, বেদানা, চায়না ত্রি, চায়না ফোর জাতের লিচু চাষ হয়ে থাকে। এর মধ্যে দিনাজপুর সদর উপজেলার মাসিমপুরে চাষ হয় বিখ্যাত বেদানা লিচু। সুস্বাদু ও রসালো হওয়ায় বিশ্বজুড়ে এই লিচু কদর পায়। এসব লিচু জেলা ও দেশের চাহিদা মিটিয়েও রপ্তানি হয় পৃথিবীর বিভিন্ন দেশে।  লিচুর মুকুল

মাসিমপুর এলাকার লিচু চাষি মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, এবার লিচু গাছে প্রচুর মুকুল এসেছে। আর এখন মুকুল থেকে লিটু ফুটতে শুরু করেছে। লিচুর গোটা টিকিয়ে রাখতে এখন থেকেই সঠিক পরিচর্যা করতে হবে। ভালো ফলনের আশায় আমরা ইতিমধ্যে পরিচর্যা শুরু করেছি।

মৌসুমী ফল ব্যবসায়ী ফারুক আহমেদ বাংলানিউজকে বলেন, অধিক লাভের আশায় আগেই লিচুর বাগান কিনেছি। এখন বাগান পরিচর্যায় সময় পার করছি।

তিনি বলেন, শিলাবৃষ্টি বা কালবৈশাখী ঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগের খাঁড়ায় না পড়লে দিনাজপুরে এবার লিচু উৎপাদনে রেকর্ড হবে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা বাংলানিউজকে বলেন, চলতি মৌসুমে ৪ হাজার ১৮০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার রেকর্ড পরিমাণে লিচু উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।