ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

কৃষি

কৃষি খাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, মে ২১, ২০১৭
কৃষি খাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি কৃষিতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে সংবাদ সম্মেলন/ছবি: ‍শাকিল

ঢাকা: জাতীয় ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি খাতে ২০১৭-১৮ অর্থবছরের মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে কয়েকটি কৃষক সংগঠন।

সংগঠনগুলো হলো- উপকূলীয় কৃষক সংস্থা, বাংলাদেশ মৎস শ্রমিক জোট, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কৃষক ফেডারেশন (জাই), বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন, জাতীয় নারী ক‍ৃষক সংস্থা, বাংলাদেশ কিষাণী সভা, বাংলাদেশ আদিবাসী সমিতি, লেবার রিসোর্স সেন্টার, নলছিড়া পানি উন্নয়ন সমিতি, দিঘন সিআইজি, কেন্দ্রীয় কৃষক মৈত্রী।

রোববার (২১ মে) জাতীয় প্রেসক্লাবে ‘বিশ্ব বাণিজ্য সংস্থা ও আইএমএফ’র চাপে কৃষিতে ভর্তুকি হ্রাস খাদ্য নিরাপত্তার জন্য আত্মঘাতী’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে মোট দশ দফা দাবি তুলে ধরেন বক্তারা।

অন্যান্য দাবিগুলো হলো- বাজেটের আকারের সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষির জন্য বরাদ্দ বৃদ্ধি, বাজেটে কৃষির জন্য ভর্তুকি বৃদ্ধি, ভর্তুকির কার্যকর ব্যবহার নিশ্চিত করা, কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে মূল্য কমিশন গঠন, ক্ষতিকর বিদেশি বীজ আমদানি বন্ধ, বিটি বেগুণ, গোল্ডেন রাইসসহ বিতর্কিত জিএমও কৃষি প্রবর্তন বন্ধ কর‍া।

পাটের ব্যবহার বাড়ানোর জন্য সরকারের বিভিন্ন উদ্যোগকে সাধুবাদ জানান কৃষক নেতারা। পাটের সোনালি অতীত ফিরিয়ে আনতে বিশেষ বরাদ্দের দাবিও জানান তারা।
 
বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মে ২১, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa