ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

আধুনিক প্রযুক্তি ও গবেষণার বিকল্প নেই: অর্থমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৭
আধুনিক প্রযুক্তি ও গবেষণার বিকল্প নেই: অর্থমন্ত্রী  ফল প্রদর্শনী ও ফলদ বৃক্ষরোপণ পক্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা- ছবি- কাশেম হারুন

ঢাকা: বাংলাদেশের কৃষি খাতকে এগিয়ে নিতে আধুনিক প্রযুক্তি ও গবেষণার বিকল্প নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

শুক্রবার (১৬ জুন) রাজধানীর খামারবাড়ির কৃষি ইনস্টিটিউটে ফল প্রদর্শনী ও ফলদ বৃক্ষরোপণ পক্ষ ২০১৭’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রতিনিয়ত দেশে মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু সেই তুলনায় কৃষি জমি কমে যাচ্ছে। তাই এ বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের আধুনিক প্রযুক্তি ও গবেষণার ওপর বেশি করে জোর দিতে হবে। কীভাবে কম জমিতে বেশি ফলন করা যায় সেসব প্রযুক্তি আমাদের আরও বেশি করে উদ্ভাবন করতে হবে।

তিনি বলেন, দেশে এখন আর খাদ্যের কোনো অভাব নেই। এখন আমাদের দৃষ্টি স্বাস্থ্য ও পুষ্টির দিকে। এ লক্ষ্যেও আমরা এরইমধ্যে কাজ শুরু করে দিয়েছি। আশা করি অল্প সময়ের মধ্যেই আমরা অবশিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমাদের দেশের মানুষ লেখাপড়া কম জানলেও তাদের মধ্যে উদ্ভাবনী প্রতিভা রয়েছে। তাদের এ প্রতিভাকে আমাদের বেশি করে কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, দেশে বেশি বেশি ফল ও সবজির বাগান তৈরির ক্ষেত্রে আমরা এখন বেশি নজর দিচ্ছি। এরইমধ্যে আমরা দেশের ৪০ ভাগ ফলের উৎপাদন ৮ মাসব্যাপী নিয়ে এসেছি। দেশে ফলের উৎপাদন আরও বৃদ্ধি করতে হলে দেশীয় কৃষকদের তৈরি সাধারণ প্রযুক্তিগুলোর দিকে আমাদের নজর দিতে হবে। এ লক্ষ্যে কৃষি বিজ্ঞানীদের আরও বেশি করে পরীক্ষা ও প্রয়োগের করার ক্ষেত্রে মনোযোগ দিতে হবে। আমাদের মনে রাখতে হবে, আমরা যত বেশি পরীক্ষা ও প্রয়োগ করবো, তত বেশি শিখবো।

কৃষি মন্ত্রণালয় আয়োজিত তিন দিনব্যাপী এ ফল প্রদর্শনী ও ফলদ বৃক্ষরোপণ পক্ষ আগামী ১৮ জুন শেষ হবে। রাজধানীর আ.ক.ম গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান দেশীয় ও বিদেশি ফলের সমারোহ ঘটিয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাঈনউদ্দিন আব্দুল্লাহ, অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. মোফাজ্জল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৭
এমএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।