ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

কৃষি

কোটালীপাড়ায় ধান কাটতে মাঠে নেমেছেন নারীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মে ৪, ২০২০
কোটালীপাড়ায় ধান কাটতে মাঠে নেমেছেন নারীরা

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় শ্রমিক সংকটের কারণে কৃষকদের ধান কেটে দিচ্ছেন ‘চাষির হাসি সেল’ এর নিবন্ধনকৃত শ্রমিকরা।

সোমবার (০৪ মে) সকালে ‘চাষির হাসি সেল’ এর রেজিস্ট্রেশন করা শ্রমিকরা কোটালীপাড়া উপজেলার বাগান উত্তরপাড়া গ্রামে আনুষ্ঠানিকভাবে ধান কাটা শুরু করেন। শিলা বাড়ৈর নেতৃত্বে ৩০ সদস্যের একদল নারী শ্রমিক ওই এলাকায় কৃষকদের ধান কেটে দেবেন।

এ সময় উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিকাশ সরকার উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. মিলন বাংলানিউজকে জানান, করোনা পরিস্থিতির কারণে বিভিন্ন জেলা থেকে শ্রমিক না আসতে পারায় ধান কাটা নিয়ে সংকটে পড়েছে কৃষক। এ সব কৃষকদের কথা চিন্তা করে কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাহাফুজুর রহমান ব্যতিক্রমী উদ্যোগের মাধ্যেমে ‘চাষির হাসি সেল’ নামের ফেসবুক পেজের মাধ্যমে ধান কাটার জন্য শ্রমিকদের রেজিস্ট্রেশন শুরু করেন। তালিকাভুক্ত শ্রমিকরা মজুরিতে ও স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছেন।

এর অংশ হিসেবে কোটালীপাড়া উপজেলার বাগান উত্তরপাড়া গ্রামের শিলা বাড়ৈর নেতৃত্বে ৩০ জন নারী শ্রমিক ধান কাটা শুরু করেন। ‘চাষির হাসি সেল’ এর মাধ্যমে কৃষকরা তাদের জমির ধান কাটতে শ্রমিক নিতে পারবেন।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাহফুজুর রহমান জানান, করোনার কারণে অন্য জেলা থেকে শ্রমিক আসতে না পারায় ধান কাটা শ্রমিক সংকট দেখা দেয়। তাই স্থানীয়দের দিয়ে কৃষকের ধান কেটে দিতে ‘চাষির হাসির সেল’ ফেসবুক পেজ এর মাধ্যমে শ্রমিকদের রেজিস্ট্রেশন করা হয়। এতে কৃষক ও এলাকার কর্মহীন মানুষ উভয়ই উপকৃত হবেন।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মে ০৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa