ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

শখের বাগানে লাখপতি মারুফ এখন যুবকদের অনুপ্রেরণা

মো. জাহিদ হাসান জিহাদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
শখের বাগানে লাখপতি মারুফ এখন যুবকদের অনুপ্রেরণা

কুষ্টিয়া: চাষের ক্ষেত্রে লোকসানের ঝুঁকি নেই, বাজারে দেশীয় মাল্টার চাহিদাও ভালো, খেতেও খুব সু-স্বাদু হওয়ায় গ্রামাঞ্চলে জনপ্রিয় হচ্ছে বারি-১ জাতের মাল্টার চাষ। অনেকেই বাড়ির ছাদে, বসতবাড়ির আঙিনায় শখের বশে করছেন এই মাল্টার চাষ।

পরিচর্যা নেই বললেই চলে, তাই খরচও কম। আর কম সময়ে, স্বল্প পুঁজিতে এ মাল্টা চাষ বিস্তার লাভ করছে কুষ্টিয়ার মিরপুরের যুবকদের মধ্যে।

শখের বশে মাত্র ১০ কাঠা জমিতে মাল্টা চাষ করে বেশ সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার তরুণ কৃষক মারুফ হোসেন। এখন তিনি বাণিজ্যিকভাবে শুরু করেছেন এই মাল্টার চাষ। এখন এলাকার বেকার যুবকদের কাছে মডেল তিনি। তার কাজে অনুপ্রেরণা পেয়ে অনেকেই মাল্টা চাষে আগ্রহী হয়েছেন। করেছেন নতুন করে মাল্টা বাগানও।  

কৃষক মারুফ লাভবান হওয়ায় ১০ কাঠা থেকে আরো তিন বিঘা জমিতে করেছেন মাল্টার বাগান।

সম্প্রতি কুষ্টিয়ার মিরপুর উপজেলার মালিহাদ ইউনিয়নের আশাননগর এলাকার কৃষক মারুফের মাল্টা বাগানে গিয়ে দেখা যায়, প্রতিটি গাছেই থোকায় থোকায় ধরে আছে মাল্টা, এতে বেশ খুশি তিনি।

মারুফ হোসেন বাংলানিউজকে বলেন, মাল্টা চাষ আমাদের এলাকায় করা সম্ভব এটা আশা করিনি। ভাবতাম এই মাল্টার চাষ কিভাবে করা যায়, কিভাবে একটা বাগান করা যায়। ২০১৭ সালে উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে ৫০টি বারি-১ জাতের মাল্টার চারা পাই। সেগুলো নিয়ে এসে ১০ কাঠা জমিতে রোপণ করি। মাল্টা গাছের তেমন একটা পরিচর্যা করিনি। এখানে মাল্টা গাছের সাথী ফসল হিসেবে মরিচ, বেগুন, খেসারি, জব ও কলার চাষ করেছি। মাল্টার জন্য আলাদা কোনো পরিচর্যা বা সার দেওয়া লাগেনি। এর পরে দুই বছর পরে লক্ষ্য করি বেশ কয়েকটি গাছে মাল্টা ধরেছে। বেশ সুন্দর সবুজ মাল্টা, খেতে বাজারের মাল্টার চেয়েও সুসাদু এবং রসালো। এর পরে চিন্তা করি মাল্টা গাছ গুলোর যত্ন নিলে আরো ভালো কিছু হবে।

তিনি আরো বলেন, বর্তমানে ৪৬টি গাছে মাল্টা এসেছে। একেকটি গাছে প্রায় এক মণ করে মাল্টা ধরেছে। কিছু গাছে তার চেয়েও বেশি। মাল্টার সাইজও তুলনামূলক বড়। ১০০ থেকে ২৫০ গ্রাম। এ বছর প্রায় ৫০ মণের মতো মাল্টা পাবো। ইতোমধ্যে বাগান থেকে মাল্টা বিক্রি শুরু করেছি। ১২০-১৩০ টাকা কেজি হিসেবে পাইকারিভাবে ক্রেতারা মাল্টা কিনে নিয়ে যাচ্ছেন। এতে আশাকরছি আড়াই লাখ টাকার মতো মাল্টা বিক্রি করতে পারবো।

মাল্টা গাছের পরিচর্যা সম্পর্কে তিনি বলেন, মাল্টা গাছের খুব একটা পরিচর্যা করতে হয় না। বাগানটা পরিষ্কার রাখলে ফল বেশি আসে। আর মাঝে মধ্যে পোকা খাওয়া ও পাতা কুকড়ানো রোগ দেখা যায়। সে ক্ষেত্রে কৃষি অফিসের পরামর্শ গ্রহণ করে ভালো ফল পেয়েছি।

মারুফ হোসেন আরও বলেন, মাল্টা চাষ খুবই লাভজনক। এ বছর আমি আরো তিন বিঘা জমিতে মাল্টার চারা রোপণ করেছি। আশাকরছি এক বছর পরেই ফল আশা শুরু করবে। সেই সঙ্গে কৃষি অফিস থেকে প্রশিক্ষণ নিয়ে এখন মাল্টার চারা উৎপাদন করি। এখান থেকে চারা বিভিন্ন এলাকার লোকজন নিয়ে যায়। আগামীতে নিজে আরো বেশি বাণিজ্যিকভাবে মাল্টার বাগান করবো বলে মনে করছি।

মারুফের সঙ্গে মাল্টার চারা উৎপাদনে সহযোগী সিহাব উদ্দিন বাংলানিউজকে জানান, আমরা দেশি বাদামের চারার সঙ্গে মাল্টা গাছের সায়নের কলম করি। এতে উৎকৃষ্ট মানের চারা উৎপাদন করা সম্ভব। প্রতিটি কলমের চারা আমরা ১০০-১২০ টাকা দরে বিক্রি করি। এবছর এখানে ১ হাজার মাল্টার চারা তৈরি করা হয়েছে। যা ইতোমধ্যে বিক্রি শুরু করেছি।

মারুফের সাফল্য দেখে ওই এলাকার অনেকেই মাল্টা চাষে আগ্রহ দেখিয়ে শুরু করেছেন এই মাল্টার চাষ।

একই এলাকার জিয়াউর রহমান নামে এক নতুন মাল্টা চাষি বাংলানিউজকে বলেন, আমি গত বছর ২০ বিঘা জমিতে প্রাথমিকভাবে মাল্টার বাগান করেছি। এখনো গাছে ফল আসেনি। মাল্টার সাথী ফসল হিসেবে আমি পেঁয়ারার চারা রোপণ করেছি। আশা করছি আগামী বছর থেকে মাল্টা পাবো।

স্থানীয় যুবক শহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, মাল্টা চাষ এই অঞ্চলে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। মারুফের বাগান দেখে আমিও মাল্টার বাগান করেছি। মারুফের মাল্টা বাগান থেকে চারা নিয়ে লাগিয়েছি। মাল্টা বাগানে লস হওয়ার সম্ভাবনা নেই।

সম্ভাবনাময় এ মাল্টা চাষ বৃদ্ধির জন্য এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুবকদের ও আগ্রহীদের প্রশিক্ষণের পাশাপাশি এ চাষে উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, কুষ্টিয়া জেলায় এ বছর ১১ হেক্টর জমিতে বারি-১ জাতের মাল্টার চাষ করা হয়েছে।

 

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বাংলানিউজকে জানান, আমাদের এই কুষ্টিয়া অঞ্চলের মাটিতে মাল্টা চাষ করা সম্ভব। বারি-১ জাতের মাল্টা চাষ করে অনেকেই বেশ সাফল্য পেয়েছেন। আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কৃষকদের এ মাল্টা চাষে উদ্বুদ্ধ করছি।

তিনি আরো বলেন, অনান্য ফসলের চাষাবাদের তুলনায় মাল্টা চাষ খুবই লাভজনক। মাল্টা চাষে কৃষকদের খরচ কম এবং লাভ বেশি। এছাড়া মাল্টার জমিতে সাথী ফসল হিসেবে অনান্য স্বল্প মেয়াদী ফসল চাষ করা যায়। তাছাড়া পুষ্টি গুনাগুন এবং স্বাদ ভালো হওয়ায় বাজারে দেশীয় এ মাল্টার চাহিদা বেশ ভালো। আমরা মাল্টা চাষের জন্য কৃষক মারুফকে উৎসাহ দিয়েছিলাম, বিনামূল্যে চারাও দিয়েছিলাম। তার সাফল্য দেখে অনেকেই মাল্টা চাষে আগ্রহ দেখিয়েছে। আশা করছি আগামীতে মাল্টা চাষ এ অঞ্চলে ব্যাপকভাবে বিস্তার লাভ করবে। এতে অনেক বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন অনেকেই।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।