ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

কৃষি

চা চাষিদের জন্য ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
চা চাষিদের জন্য ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’

পঞ্চগড়: পঞ্চগড়ে ক্ষুদ্র চা চাষিদের জন্য খোলা হয়েছে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’। আর এই স্কুলে চা চাষিদের চায়ের গুণগত মান উন্নয়ন এবং চা চাষের নানা পদ্ধতির ওপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) তেঁতুলিয়া উপজেলার পেদিয়াগজ এলাকায় চা বাগানের পাশে খোলা মাঠে দিনব্যাপী ক্ষুদ্র চা চাষিদের এই প্রশিক্ষণ দেওয়া হয়।  

বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান প্রকল্প উন্নয়ন ইউনিট এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প ইউনিটের ভারপ্রাপ্ত পরিচালক ড. এ.কে.এম রফিকুল এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জানা যায়, চায়ের বৈজ্ঞানিক নাম ক্যামেলিয়া হওয়ায় এই নামেই চা চাষিদের জন্য খোলা হয়েছে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’। প্রকল্পটি শুরু হয়েছে গত অক্টোবর মাসে। বর্তমানে প্রতি সপ্তাহে বিভিন্ন গ্রামে চা বাগানের আশে পাশে খোলা মাঠে হাতে কলমে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

তেঁতুলিয়ার প্রায় ৬০ জন ক্ষুদ্র চা চাষি হাতে কলমে প্রশিক্ষণ নেন। কর্মশালায় চা আবাদে পাতা চয়ন ও প্লুনিং বিষয়ে বক্তব্য দেন চা গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কমকর্তা ড. তৌফিক আহমেদ এবং নিরাপদ ও টেকসই চা উৎপাদনের লক্ষে বালাই ব্যবস্থাপনা সম্পর্কে বক্তব্য দেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন। কর্মশালা সঞ্চালনা করেন চা বোর্ডের নর্দান বাংলাদেশ প্রকল্পের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa