ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

কৃষি

কয়েক বছরের মধ্যেই ভুট্টার উৎপাদন দ্বিগুণ হবে: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
কয়েক বছরের মধ্যেই ভুট্টার উৎপাদন দ্বিগুণ হবে: কৃষিমন্ত্রী

ঢাকা: দেশে কয়েক বছরের মধ্যেই ভুট্টার উৎপাদন দ্বিগুণ হয়ে যাবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।  

তিনি বলেন, ভুট্টার উৎপাদন আরও বাড়াতে কাজ চলছে।

দেশের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুবই উপযোগী। দক্ষিণাঞ্চলের লবণাক্ত জমিতেও এখন ভুট্টার ভালো ফলন হচ্ছে।

রোববার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিসকক্ষে বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি একথা বলেন।  

কৃষিমন্ত্রী বলেন, মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর- এই বার্তাটি সবার কাছে পৌঁছে দিতে হবে। ফার্মের মুরগিতে মানুষের আগ্রহ বাড়াতে হবে। সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রয়োজনীয় সহযোগিতা দেবে।

বৈঠকে দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়ন ও বিকাশে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হবে বলে কৃষিমন্ত্রী প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

সাক্ষাৎকালে দেশের পোল্ট্রি শিল্পে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। বিপিআইসিসির নেতারা করোনার কারণে পোল্ট্রি শিল্পের সমস্যা তুলে ধরেন। প্রতিনিধিরা দেশে ভুট্টার উৎপাদন আরও বাড়াতে কৃষিমন্ত্রীকে অনুরোধ করেন। তারা বলেন, পোল্ট্রি ফিডের প্রায় সবটাই আসে ভুট্টা থেকে। সেজন্য উৎপাদন বাড়াতে পারলে ফিডের খরচ অনেক কমবে।

ফার্মের মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর- এই বার্তাটি কীভাবে ভোক্তার কাছে আরও জোরালভাবে পৌঁছানো যায় সে ব্যাপারে কৃষিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন তারা। এছাড়া, নেতারা পোল্ট্রি শিল্পে সরবরাহ করা বিদ্যুৎ বিলের উপর ২০ শতাংশ রিবেট পুনরায় চালুর অনুরোধ করেন।

প্রতিনিধিদলে ছিলেন বিপিআইসিসির সভাপতি মসিউর রহমান, সহ-সভাপতি শামসুল আরেফিন খালেদ, ওয়ার্ল্ড’স পোল্ট্রি অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার সভাপতি আবু লুৎফে ফজলে রহিম খান এবং ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa