ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

পূরণ হবে না চা উৎপাদনের লক্ষ্যমাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
পূরণ হবে না চা উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না চা উৎপাদনের লক্ষ্যমাত্রা। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাটে পাঁচ মাস ধরে বৃষ্টি না হওয়ায় ক্ষতির মুখে পড়া লস্করপুর ভ্যালীর ১৭টি চা বাগানে পাতা চয়ন শুরু হল।

মঙ্গলবার (৯ মার্চ) ভ্যালিটির চন্ডিছড়া চা বাগানে পাতা চয়ন কার্যক্রমের উদ্বোধন করেন বাগানটির ব্যবস্থাপক চৌধুরী মুরাদ আহমেদ।

এরপর বাগানের শ্রমিকরা কাজ করেছেন।

ভ্যালী সূত্র জানিয়েছে, অন্যান্য বছর ফেব্রুয়ারিতে পাতা চয়ন শুরু হয়। কিন্তু এবার বৃষ্টি না হওয়ায় দেরি হল। বেশ দেরিতে চয়ন শুরু হওয়ায় প্রতিটি বাগানেই ৪০ থেকে ৫০ হাজার কেজি পাতার উৎপাদন কমে যাবে।

বাগান কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় পাঁচ মাস ধরে বৃষ্টি না হওয়ায় সবগুলো চা বাগানেই প্রোনিং করা গাছে কুড়িঁ গজাতে দেরি হচ্ছে। নিজস্ব সেচের মাধ্যমে কয়েকটি বাগানে অল্প পরিমাণে পাত চয়ন শুরু হলেও পানির স্তর নিচে নেমে যাওয়া এবং জলাধারের পানি শুকিয়ে যাওয়ায় এখন সেচ দেওয়া যাচ্ছে না। এতে চা শিল্প ক্ষতির সম্মুখীন।

লস্করপুর ভ্যালীর সভাপতি ও তেলিয়াপাড়া চা বাগানের ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, গত বছর তাদের ভ্যালিতে চায়ের উৎপাদন ছিল এক কোটি ১৮ লাখ কেজি। এবারের লক্ষ্যমাত্র আরও বেশি ছিলো। কিন্তু দেরিতে বৃষ্টি হওয়ায় এ পরিমাণ উৎপাদন হবে না।

বাংলাদেশ সময়: ০২০২ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa