ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

কৃষি

আগামীর কৃষি হবে সমৃদ্ধ ও দুর্বার: কৃষিমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
আগামীর কৃষি হবে সমৃদ্ধ ও দুর্বার: কৃষিমন্ত্রী

টাঙ্গাইল: আগামীর কৃষি সমৃদ্ধ ও দুর্বার হবে বলে আশা প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির প্রাণ।

কৃষির উন্নয়ন হলেই দেশের সার্বিক উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। ক্রমাগতভাবে কৃষিবান্ধব নীতি গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছে। সার, সেচ, বীজসহ কৃষি উপকরণ সহজলভ্য করে কৃষকের দোরগোড়ায় অব্যাহতভাবে পৌঁছে দিচ্ছে। শ্রমিক সংকট নিরসন ও উৎপাদন খরচ কমাতে কৃষকদের দেওয়া হচ্ছে কৃষিযন্ত্র। এর ফলে আগামীর কৃষি হবে সমৃদ্ধ ও দুর্বার। যার মাধ্যমে কৃষক ও গ্রামীণ মানুষের জীবনমানের উন্নয়ন ঘটবে।


মন্ত্রী মঙ্গলবার (১৩ জুলাই) তার সরকারি বাসভবন থেকে ভার্চ্যুয়ালি টাঙ্গাইলের মধুপুর উপজেলায় কৃষকদের মধ্যে কৃষিযন্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এনএটিপি-২ প্রকল্পের আওতায় সিআইজি কৃষকদের কৃষিযন্ত্র দেওয়া হয় এ অনুষ্ঠানে।  

অনুষ্ঠানে এনএটিপি-২ প্রকল্পের পরিচালক আজহারুল ইসলাম সিদ্দিকী, টাঙ্গাইলের উপপরিচালক আহসানুল বাসার, মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমিন, পৌর মেয়র সিদ্দিক হোসেন খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসির আহমেদ শরীফ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইয়াকুব আলী ও উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান বক্তব্য দেন।

সরকারের সময়োপযোগী উদ্যোগের ফলে করোনাকালে দেশে খাদ্য নিয়ে কোনো সংকট হয়নি উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে সামনের দিনগুলোতেও কৃষি উৎপাদন কমার কোনো সুযোগ নেই। করোনার চলমান ঢেউয়ে সংক্রমণ দ্রুত বাড়ছে। তারপরও আমরা আশা করছি, দেশে ভবিষ্যতে খাদ্য সংকট হবে না।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের জীবনের সুরক্ষায় ও জীবিকা নিশ্চিতে নিরলস কাজ করে যাচ্ছেন। পৃথিবীর অনেক দেশ এখনও করোনার ভ্যাকসিন সংগ্রহ করতে পারেনি, সেখানে প্রধানমন্ত্রী শুরুতেই দেশের মানুষের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করেছেন। মাঝখানে কিছুটা সংকট হলেও দ্রুত পদক্ষেপ গ্রহণের ফলে সংকট কেটে গেছে। এখন আবার সারাদেশে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। একইসঙ্গে, দেশেও ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। আশা করছি, এটিতেও আমরা সফল হবো।

বিএনপি করোনার এ মহাদুর্যোগেও মানুষের পাশে নেই উল্লেখ করে তিনি বলেন, এ মহাসংকটের সময়ও বিএনপি মানুষের পাশে নেই। শুধু সরকারের সমালোচনায় ব্যস্ত ও সরব রয়েছে। এর সঙ্গে দেশের তথাকথিত কিছু বুদ্ধিজীবীও মানুষের পাশে না থেকে সরকারের সমালোচনায় মুখর রয়েছেন।  

তাদের এ সমালোচনা বাদ দিয়ে সংকট মোকাবিলায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান কৃষিমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa