ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

দেশের বাজারে বেড়েছে সবুজ মাল্টার চাহিদা

জি এম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
দেশের বাজারে বেড়েছে সবুজ মাল্টার চাহিদা মালটা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সবুজ মাল্টা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রক্তশূন্যতায় ভুগছেন এমন মানুষের জন্য বেশ সহায়ক ফলটি।

মাল্টায় পেকটিন নামে এক ধরনের ফাইবার আছে, যা কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। বর্তমানে দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ফলটি। তাই দেশজুড়ে সুস্বাদু ফল হিসেবে সবুজ মাল্টার চাহিদা বহুগুণ বেড়েছে।

যশোর জেলার চৌগাছা থানার পাতিবিলা গ্রামের মো. তানজিমুর রহমান একজন মাল্টা চাষি।

তিনি বাংলানিউজকে বলেন, আমি ৫ বছর ধরে সবুজ মাল্টা চাষ করছি। ৫ বিঘা জমি নিয়ে এই দেশি মাল্টার (সবুজ মাল্টা) চাষ শুরু করি। এখন আমি বেশ ভালো আছি। মাল্টা চাষে বেশি কষ্ট করা লাগে না। দুই বছরে একটা গাছের পেছনে মাত্র ২০০ টাকার মতো খরচ হয়। দ্বিতীয় বছর ১৫-২০ কেজি ফল পাওয়া যায় প্রতিটি গাছ থেকে। তৃতীয় বছর পাওয়া যায় ২০-৫০ কেজি।  এরপর প্রতি বছর ফলন বাড়তে থাকে।  

তিনি আরও বলেন, যে জমিতে অন্য কোনো ফসলের চাষ হয় না। সে জমিতে সবুজ মাল্টা চাষ করলে বেশ লাভবান হওয়া যায়। প্রতি বিঘা জমিতে একশ’ চারা লাগানো যায়। আমি ছয় বিঘা জমিতে মাল্টা চাষ করেছি। এখন প্রতি বছর খরচ বাদে এক-দেড় লাখ টাকা লাভ থাকে।

মিরপুর শাহ আলী ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী নূরে আলম বাংলানিউজকে বলেন, সাত-আট বছর ধরে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে বাণিজ্যিকভাবে এ সবুজ মাল্টা আসছে। সবুজ মাল্টা মানুষ বেশি পরিমাণে খাচ্ছে। কারণ দামও হাতের নাগালে। যতই দিন যাচ্ছে এ ফলের চাহিদা তত বাড়ছে।

মিরপুর ১নং ফল মার্কেটে সবুজ মাল্টা কিনতে আসা মো. হাসান বাংলানিউজকে বলেন, আমি বহুদিন ধরে মাল্টা খাই। দেশি মাল্টা বাজারে আসার পর থেকে আর বিদেশি মাল্টা কেনা হয় না। কারণ বিদেশি মাল্টার চেয়ে দেশি মল্টার স্বাদ বেশি বলে মনে হয় আমার। দামও কম, এখন কেজি ১০০-১২০ টাকা।  

মিরপুর ১ নং ফল মার্কেটের খুচরা ফল বিক্রেতা মো. আকতার হোসেন বাংলানিউজকে বলেন, বেড়িবাঁধ এলাকার আড়ৎদারের কাছ থেকে আমরা সবুজ মাল্টা কিনে এনে বিক্রি করি। দিন যত যাচ্ছে এর চাহিদাও তত বাড়ছে। সারা দেশে চাষিরা যে পরিমাণে এর চাষ শুরু করেছে, তাতে মনে হচ্ছে কিছু দিনের মধ্যে বিদেশি মাল্টা বাংলাদেশের বাজারে আর চলবে না।

 

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa