ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই

সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই

অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষে প্রকাশিত হচ্ছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই ‘বাংলা সাহিত্যে শিল্পপ্রবণতা’। বইটি প্রকাশ করছে কিংবদন্তী পাবলিকেশন।

৬ ফর্মার বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইটির বিক্রয় মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। এরই মধ্যে রকমারি ডটকমে বইটির প্রি-অর্ডার শুরু হয়ে গেছে। এছাড়া বইমেলায় কিংবদন্তী পাবলিকেশনের স্টলে বইটি পাওয়া যাবে।

বইটি সম্পর্কে সালাহ উদ্দিন মাহমুদ বলেন, ‘এটি আমার ১২তম বই। প্রবন্ধ হিসেবে দ্বিতীয়। এই বইয়ে মূলত বাংলা সাহিত্যে যে-সব শিল্পপ্রবণতা প্রতিফলিত হয়েছে, তারই কিঞ্চিৎ ইঙ্গিত দেওয়ার চেষ্টা করেছি। সেই অর্থে কোনো প্রবন্ধই গবেষণা না, আবার গবেষণার বাইরেও না। ’

কিংবদন্তী পাবলিকেশনের প্রধান নির্বাহী অঞ্জন হাসান পবন বলেন, সালাহ উদ্দিন মাহমুদের ‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’ প্রকাশ করে ভালো সাড়া পেয়েছিলাম। তাই এবার তার দ্বিতীয় প্রবন্ধের বই ‘বাংলা সাহিত্যে শিল্পপ্রবণতা’ প্রকাশের উদ্যোগ নিয়েছি। আশা করি বইটি পাঠকের আকাঙ্ক্ষা পূরণ করবে।

সালাহ উদ্দিন মাহমুদ কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, কলাম, শিশুতোষ গল্প ও সাহিত্য সমালোচনা লিখে থাকেন। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ড. রাজিব মণ্ডলের অধীনে এমফিল গবেষণা করছেন। তিনি অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে ফিচার ইনচার্জ পদে কর্মরত আছেন।

তার গল্পের বই হচ্ছে ‘সার্কাসসুন্দরী’, ‘নিশিসুন্দরী’, ‘সুন্দরী সমগ্র’ ও ‘এখানে কয়েকটি জীবন’। কবিতার বই ‘মিথিলার জন্য কাব্য’ ও ‘তুমি চাইলে’। সাক্ষাৎকার সংকলন ‘আমার আমি’ ও সচেতনতামূলক বই ‘অগ্নিকাণ্ড সতর্কতা ও নির্বাপণ কৌশল’। তার উপন্যাস ‘মমতা’। প্রবন্ধ ‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’। কিশোর জীবনকথা ‘হাজী মহম্মদ মহসীন’।

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।