ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু

নড়াইল: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে ১৫ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) বিকেলে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ খান শাহাবুদ্দিন, নড়াইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি হাসানুজ্জামান, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুণ্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটুসহ অনেকে।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১৫ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন পণ্যের শতাধিক দোকান বসেছে।

এছাড়া দেশ-বিদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে চিত্র প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়িটান, ভ্যানগাড়ি দৌড়, গরুর দৌড়, চিবুড়ি।

আরও আছে স্থানীয় জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, শিল্পীর জীবন ও কর্মের ওপর সেমিনার এবং নড়াইলের বিভিন্ন কৃতী সন্তানদের জীবন ও কর্মের ওপর আলোচনা। এছাড়া সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন সুলতান।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।