ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

দেশে নিট রিজার্ভ বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
দেশে নিট রিজার্ভ বেড়েছে

ঢাকা: বাংলাদেশের নিট রিজার্ভ বেড়েছে। বর্তমানে এর পরিমাণ ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলার (পিপিএম৬)।

রিজার্ভে গঠিত তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ ২৫ দশমিক ৮২ বিলিয়ন ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮৯ দশমিক ৮৯ মিলিয়ন ডলার ও একই দিনে এশীয় উন্নয়ন ব্যাংকের ঋণের ৪০০ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে জমা হওয়ার পর রিজার্ভের পরিমাণ দাঁড়ালো।

রোববার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য জানান। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে এটি আয়োজিত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, আইএমএফ চলতি বছরের জানুয়ারিতে মোট ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। অর্থনীতির সংকট মোকাবিলায় এ ঋণ দেওয়া হয়। ঋণ অনুমোদনের পরপরই প্রথম কিস্তির ৪৭ কোটি ৬৩ লাখ ডলার ছাড় করে সংস্থাটি। আগামী ২০২৬ সাল পর্যন্ত সাড়ে তিন বছরে সাত কিস্তিতে পুরো অর্থ দেওয়ার কথা রয়েছে। ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের জন্য গত জুন ভিত্তিক বিভিন্ন সূচকে শর্ত পালনের অগ্রগতি দেখতে গত ৪ অক্টোবর আইএমএফের একটি মিশন ঢাকায় আসে। মিশনের নেতৃত্ব দেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দ। অবশেষে সেই ঋণ যোগ হলো।

মেজবাউল হক বলেন, পাঁচ ব্যাংকের তারল্য সমস্যা নিয়ে যেসব কথা, তা সঠিক নয়। পাঁচ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা থেকে তারল্যের ব্যাপারে চিঠি দেওয়া হয়েছে তা একটি নিয়মিত প্রক্রিয়া।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।