ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ব্যাংকিং

চেকে তোলা যাবে ৪ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
চেকে তোলা যাবে ৪ লাখ টাকা

ঢাকা: ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা আরও এক লাখ টাকা বাড়ানো হলো। এখন থেকে গ্রাহকেরা চেকের মাধ্যমে চার লাখ টাকা পর্যন্ত তুলতে পারবেন।

 

শনিবার (২৪ আগস্ট) রাতে বাংলাদেশ ব্যাংক থে‌কে অন্যান্য ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের দেওয়ার এক জরুরি বার্তায় এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। রোববার একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ খবর নিশ্চিত করেছেন।

গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের শপথ নেওয়ার দিন বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয় চেকের মাধ্যমে এক লাখ টাকার বেশি তোলা যাবে না।  

নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর ধাপে ধাপে তা বাড়িয়ে এক লাখ থেকে দুই লাখ, দুই লাখ থেকে তিন লাখ এবং তিন লাখ টাকা থেকে চার লাখ করা হলো।

বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দেশে নতুন সরকার গঠিত হওয়ার পর পরিবর্তিত প‌রি‌স্থি‌তি‌তে নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়। এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছিল।  

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।