ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

এফএসআইবিএল ব্যাংকের ‘সবুজ উপকূল ২০১৬’র উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুন ৫, ২০১৬
এফএসআইবিএল ব্যাংকের ‘সবুজ উপকূল ২০১৬’র উদ্বোধন

ঢাকা: রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে গ্রিন ব্যাংকিং কার্যক্রমের অংশ হিসেবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড (এফএসআইবিএল)-এর পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের উপকূল অঞ্চলের স্কুলপড়ুয়া ছাত্রছাত্রীদের অংশগ্রহণে উপকূলজুড়ে জনসচেতনতামূলক কর্মসূচি ‘এফএসআইবিএল সবুজ উপকূল ২০১৬’র উদ্বোধন করা হয়েছে।

উপকূলীয় অঞ্চলের জনসাধারণের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা সৃষ্টি, পরিবেশ রক্ষা, জলবায়ুর পরিবর্তন সম্পর্কে ধারণা তৈরি করাই কার্যক্রমের লক্ষ্য।

উপকূলবর্তী ১৪টি জেলার ২৫টি উপজেলার প্রায় ৮০টি স্কুলের ৪০ হাজার শিক্ষার্থীকে কর্মসূচির আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। উপকূল অঞ্চলে স্কুলভিত্তিক ২৬টি স্থানে কর্মসূচির আয়োজন করা হবে।

কর্মসূচির মধ্যে রয়েছে সবুজ শোভাযাত্রা, রচনা প্রতিযোগিতা, চিঠি লেখা প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা প্রতিযোগিতা, গাছের চারা বিতরণ ও রোপণ, আলোচনা সভা, সচেতনতামূলক সংগীতানুষ্ঠান, নাটক, পুরস্কার বিতরণ ও স্মরণিকা প্রকাশ।

কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক’র ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। অনুষ্ঠানে তিনি বলেন, গ্রিন ব্যাংকিং কার্যক্রমের ‍অংশ হিসেবে এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। গ্রিন ব্যাংকিং কার্যক্রম অব্যাহত রাখতে এ পর্যন্ত আমরা ৫০টি প্রোডাক্ট চালু করেছি। জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতি আমাদের সঙ্গে বিরুপ আচরণ করে। তছনছ করে দেয় উপকূল এলাকা। প্রকৃতির এ খেলার সঙ্গে আমরা যুদ্ধ করে আসছি। ব্যাংকের এ কার্যক্রমে উপকূলবাসী আগাম সর্তকতা পেলে দুর্যোগের হাত থেকে রক্ষা পাবেন।

সভাপতির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, এ ধরনের প্রকল্প গত বছর ব্যাপক সফল হওয়ায় এবার আমরা শুরু করেছি। কার্যক্রমের পরিধিও বাড়ানো হয়েছে। উপকূলবাসী উপকৃত হলে এ প্রকল্প অব্যাহত থাকবে।

এ সময় মিডিয়া পার্টনারদের এ সংশ্লিষ্ট খবরগুলো গুরুত্বের সঙ্গে উপস্থাপনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান।  

কর্মসূচির মিডিয়া পার্টনারদের পক্ষ থেকে বাংলানিউজটোয়েন্টিফোর’র স্টাফ করেসপন্ডেন্ট শাহেদ ইরশাদ, দৈনিক ইত্তেফাকের ব্যবস্থাপনা সম্পাদক আশিষ সৈকত, একুশে টিভির ডিরেক্টর মার্কেটিং অ্যান্ড ব্রডকাস্ট রবিউল ইসলাম, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস’র স্পেশাল করেসপন্ডেন্ট জিয়াউর রহমান, রেডিও ভূমির প্রযোজক ও উপস্থাপক আহম্মেদ ইমতিয়াজ সাব্বির, আয়োজক প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশের পরিচালক মো. রফিকুল ইসলাম মন্টু উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আলোকযাত্রা, আইটি পার্টনার হিসেবে রয়েছে ডট সিলিকন।

এছাড়াও ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত, উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুল আজিজ, মো. মোস্তাফা খায়ের, সাইফুর রহমান পাটোয়ারী, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধান, ঢাকা মহানগরীর শাখা ব্যবস্থাপক, সবুজ উপকূল কার্যক্রম পরিচালনা কমিটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa