ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

প্রসারিত হচ্ছে রূপালী ব্যাংকের অনলাইন শাখা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ৭, ২০১৬
প্রসারিত হচ্ছে রূপালী ব্যাংকের অনলাইন শাখা

ঢাকা: বরগুনার পাথরঘাটায় রূপালী ব্যাংকের শাখায় খোলা হিসাব থেকে লেনদেন করেন কাপড় ব্যবসায়ী আব্দুস সোবহান। ঈদ উপলক্ষ্যে দোকানের জন্য কাপড় কিনতে সম্প্রতি ঢাকায় এসেছিলেন তিনি।

কয়েক লাখ টাকার কাপড় কিনতে তার কাছে ছিলনা কোন নগদ টাকা।

অজ্ঞান পার্টি, ছিনতাইকারীদের হাত থেকে রক্ষা পেতে রূপালী ব্যাংকের পাথরঘাটা শাখা থেকে ইস্যু করা চেক বই নিয়ে এসেছেন সোবহান।

মালামাল ক্রয় করতে সোবহান পাইকারী বাজারের আশপাশে অবস্থিত রূপালী ব্যাংকের শাখা থেকে টাকা তুলে নিয়েছেন। এতো সহজে টাকা তোলা সম্ভব হয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন এই ব্যাংকের সারা দেশের শাখাগুলো অনলাইন করায়।

তিনি জানান, রূপালী ব্যাংকের অনলাইন লেনদেন অনেক স্বচ্ছ ও দ্রুত। এখানে হয়রানির কোন সুযোগ নেই। তাই আমি ব্যবসার জন্য রূপালী ব্যাংককেই বেছে নিয়েছি। এছাড়া এ ব্যাংকের অনলাইন লেনদেনে কোন চার্জ কাটা হয় না।

রূপালী ব্যাংকের মতিঝিল করপোরেট শাখার গ্রাহক আব্দুল কাইয়ুম। আমদানি-রপ্তানির ব্যবসা করেন। ব্যবসার কাজে প্রায়ই তাকে চট্টগ্রামে যেতে হয়। কিন্তু চট্টগ্রামে তার কোন ব্যাংক হিসাব নেই। ঢাকার হিসাবের চেক দিয়ে চট্টগ্রামে রূপালী ব্যাংকের যে কোন শাখা থেকে অনলাইনের মাধ্যমে টাকা তুলে থাকেন তিনি।

তিনি বলেন, সরকারি ব্যাংকের মধ্যে রূপালী ব্যাংকের অনলাইন লেনদেন অনেক সহজ ও নিরাপদ। এখানে গ্রাহকরা কোন ধরনের ঝামেলা ছাড়াই লেনদেন করতে পারছেন। আর  ব্যাংকটির অনলাইন সেবা এতো দ্রুত ছড়িয়ে পড়েছে ব্যবস্থাপনা পরিচালক এম. ফরিদ উদ্দিনের দক্ষ ব্যবস্থাপনা ও সঠিক নেতৃত্বের কারণে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে রূপালী ব্যাংকের ৩৫৫টি শাখায় অনলাইনে লেনদেন হচ্ছে।   গ্রাহকসেবার মান উন্নয়ন ও আধুনিক ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে কর্তৃপক্ষ দ্রুত শাখাগুলো অনলাইন নেবার আওতায় নিয়ে আনার উদ্যোগ নিয়েছে।

চলতি বছরের মধ্যে এই ব্যাংকের সব শাখা অনলাইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে জানা গেছে। ফলে গ্রাহকরা অনলাইন ব্যাংকিং সেবার আওতায় রিয়েল টাইম, সেন্ট্রাল ডেটাবেস, মোবাইল ব্যাংকিং এবং এসএমএস সুবিধাসহ দেশের যে কোন স্থানে রূপালী ব্যাংকের যে কোন শাখা থেকে টাকা তুলতে এবং জমা দিতে পারবেন। সোনালী পোলারিস এফটি লিমিটেড কোম্পানির মাধ্যমে অনলাইন সেবা চালু  করেছে রূপালী ব্যাংক।

২০১৪ সালে রূপালী ব্যাংকের গ্রাহকদের জন্য সর্বাধুনিক ও সর্বোচ্চ সিকিউরিটি দিয়ে অনলাইন কার্যক্রম শুরু করা হয়। বর্তমানে প্রতি সপ্তাহে এ ব্যাংকের প্রায় ১০টি করে শাখাকে অনলাইনে নিয়ে আসা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. ফরিদ উদ্দিন বলেন, প্রতিযোগিতামূলক ব্যাংক ব্যবসায় অনলাইনের কোন বিকল্প নেই। গ্রাহক সেবার মানবৃদ্ধি, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং আধুনিক সেবা প্রদানের লক্ষ্যে অনলাইন খুবই কার্যকর। এতে একদিকে যেমন ব্যবসা-বিনিয়োগ বাড়বে, অন্যদিকে ব্যাংকের ইমেজও বৃদ্ধি পাবে। রূপালী ব্যাংকের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যেই আমরা অনলাইন ব্যাংকিং চালু করেছি। যেটি আমি আসার আগে ছিল না।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ৭, ২০১৬
এসই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa