ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ব্যাংকিং

ক্ষুদ্র ঋণগ্রহীতাদের সুরক্ষায় ব্র্যাকের আন্তর্জাতিক স্বীকৃতি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
ক্ষুদ্র ঋণগ্রহীতাদের সুরক্ষায় ব্র্যাকের আন্তর্জাতিক স্বীকৃতি

ঢাকা: মাইক্রোফাইন্যান্স কর্মসূচির সেবাগ্রহীতাদের সুরক্ষায় অঙ্গীকার বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ এ বছর ‘স্মার্ট’র সনদ পেয়েছে ব্র্যাক। এই সম্মাননা অর্জনের মাধ্যমে বাংলাদেশের কোনো প্রতিষ্ঠান প্রথমবারের মতো বিশ্বব্যাপী সুপরিচিত ও নেতৃস্থানীয় আরও ৬৩টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হলো।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে স্মার্ট ক্যাম্পেইন থেকে এই সম্মাননা ঘোষণা করা হয়।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, ‘ক্লায়েন্ট প্রোটেকশন সার্টিফিকেশন’ একটি নিরপেক্ষ, তৃতীয় পক্ষ দ্বারা মূল্যায়িত সর্বজনীন স্বীকৃতি। আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের সেবাগ্রহীতাদের সুরক্ষাকল্পে কতোটা সন্তোষজনকভাবে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে, এর উপর ভিত্তি করে এই সনদ দেওয়া হয়।

স্মার্ট সার্টিফিকেশন প্রক্রিয়ায় প্রথমে পুঙ্খানুপুঙ্খভাবে নথিপত্র মূল্যায়নের পর ব্র্যাক কর্তৃপক্ষ, কর্মী এবং ঋণগ্রহীতাদের সরাসরি সাক্ষাৎকার ও কর্মকাণ্ড পরিদর্শন করা হয়। ‘মাইক্রোফিনানজা রেটিং’ নামে একটি আন্তর্জাতিক বিশেষায়িত ক্ষুদ্রঋণ রেটিং এজেন্সি এই প্রক্রিয়া পরিচালনা করে।

এ বিষয়ে ব্র্যাকের মাইক্রোফাইন্যান্স কর্মসূচির পরিচালক শামেরান আবেদ তার প্রতিক্রিয়ায় বলেন, স্মার্ট সার্টিফিকেট পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। সেবাগ্রহীতাদেরকেই আমরা সর্বাধিক গুরুত্ব দিই। এই অর্জন দরিদ্রদের চাহিদানুযায়ী দায়িত্বশীলভাবে আর্থিক সেবাদানে আমাদের কর্মসূচির কার্যকারিতাই প্রমাণ করে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।