ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

ব্যাংকিং

ব্যাংকে অটো অ্যালার্ম সিস্টেম ব্যবহারের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
ব্যাংকে অটো অ্যালার্ম সিস্টেম ব্যবহারের নির্দেশ

ঢাকা: নিরাপত্তা জোরদারের জন্য প্রতিটি ব্যাংক শাখার স্বয়ংক্রিয় সতর্কীকরণ পদ্ধতির (অটো অ্যালার্ম সিসটেম) সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় এমন দরজা স্থাপন করতে হবে। যাতে অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে দরজা নিজে নিজেই বন্ধ হয়ে যায় এবং পিন কোড ছাড়া খোলা না যায়।

এই অ্যালার্ম পদ্ধতিটি এমন জায়গায় বসাতে হবে যাতে অননুমোদিত কেউ চাইলেই সেটাকে বিকল বা এর কার্যকারিতা পরিবর্তন করতে না পারে।
 
এছাড়া লেজার বিমযুক্ত অ্যালার্ম পদ্ধতি স্থাপন করতে হবে যেন রাতেও ব্যাংক অধিকতর নিরাপত্তা বলয়ে থাকে। অ্যালার্ম পদ্ধতির সঙ্গে গতিবিধি লক্ষ্য করে দিক পরিবর্তন করতে পারে এমন ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করতে হবে।

রোববার (১৬ অক্টোবর) ব্যাংক শাখার নিরাপত্তা বাড়াতে নতুন এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক শাখার নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য গত বছরের ৫ জুলাই এক প্রজ্ঞাপনে চুরি, ডাকাতিসহ যেকোন ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা ও প্রতিরোধের জন্য ত্বরিৎ পদক্ষেপ হিসেবে প্রতিটি ব্যাংক শাখায় অটো অ্যালার্ম সিসটেম চালু করার পরামর্শ দেওয়া হয়। ওই অটো অ্যালার্ম সিসটেম আরো বেশি কার্যকর করতে নতুন করে এই নির্দেশনা দেওয়া হয়।
 
গত ২০১৪ ও ২০১৫ সালে দেশের বেশ কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ছোট বড় বেশ কয়েকটি চুরি ও ডাকাতির ঘটনা ঘটে। এর পরপরই ব্যাংকগুলোর ভল্টের নিরাপত্তা বাড়াতে গত বছরের জুলাইয়ে অটো অ্যালার্ম সিসটেম চালুর পরামর্শ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এখন সেটাকে আরো আধুনিক ও যুগোপযুগী করার নির্দেশনা দেওয়া হলো।
 
বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
এসই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa