ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ব্যাংকিং

পাঁচ সদস্যের প্রতিনিধি দল ফিলিপাইন যাচ্ছে শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
পাঁচ সদস্যের প্রতিনিধি দল ফিলিপাইন যাচ্ছে শনিবার

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের বাকি অংশ উদ্ধারের বিষয়ে বৈঠক করতে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল শনিবার (২৬ নভেম্বর) ফিলিপাইন যাচ্ছে।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের বাকি অংশ উদ্ধারের বিষয়ে বৈঠক করতে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল শনিবার (২৬ নভেম্বর) ফিলিপাইন যাচ্ছে।

ম্যানিলাস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, অর্থমন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এমপি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান।

২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রতিনিধি দলটি বাকি অর্থ ফেরাতে ফিলিপাইনের রাষ্ট্রপতি, রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং করপোরেশনের গর্ভনরসহ ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে।

প্রতিনিধি দলের ফিলিপাইন যাওয়ার বিষয়টি বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সরকার অনুমোদন করেছে। এ সংক্রান্ত এক সরকারি আদেশে হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের বাকিটা উদ্ধারের জন্য সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ফিলিপাইন যাবে। ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রতিনিধি দলটি ফিলিপাইনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে।

প্রতিনিধি দলের ফিলিপাইন যাওয়া-আসার সকল খরচ বহন করবে বাংলাদেশ ব্যাংক। প্রতিনিধি দলের কোনো সদস্যই বরাদ্দকৃত সময়ের বেশি সেখানে থাকতে পারবেন না।

চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি করে হ্যাকাররা। এই অর্থ স্থানান্তর করা হয় ফিলিপাইনের রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং করপোরেশনের মাধ্যমে চারটি একাউন্টে। এই অর্থের পুরোটাই চলে যায় স্থানীয় ক্যাসিনোতে।

ফিলিপাইনের আদালতের মাধ্যমে ৮১ মিলিয়ন থেকে ৩৫ মিলিয়ন ডলার উদ্ধার করা হয়। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের একাউন্টে ১৫ মিলিয়ন ডলার জমাও হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa