ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

জঙ্গিবাদ রুখতে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
জঙ্গিবাদ রুখতে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে হবে ‘জঙ্গিবাদ ও ব্যাংকিং খাতের সংস্কার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আব্দুর রশীদ। ছবি: দীপু মালাকার

লেক শোর হোটেল থেকে (ঢাকা): নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মো. আব্দুর রশীদ বলেছেন, মৌলবাদ হচ্ছে জঙ্গিবাদের বীজতলা। সেখান থেকেই জঙ্গিবাদের জন্ম। আর এর পেছনে সবচেয়ে বেশি দায়ী ধর্মকে রাজনীতির স্বার্থে ব্যবহার। তাই ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে হবে।

শনিবার (১৪ জানুয়ারি) রাজধানীর গুলশানের লেক শোর হোটেলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ‘জঙ্গিবাদ ও ব্যাংকিং খাতের সংস্কার’ বিষয়ক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে রিজিওনাল অ্যান্টি টেরোরিস্ট রিসার্চ ইনস্টিটিউট (আরএটিআরই)।

জঙ্গিবাদ রুখতে রাজনৈতিক সংস্কার দরকার উল্লেখ করে আব্দুর রশীদ বলেন, রাজনীতির ভেতর ধর্মকে সম্পৃক্ত করে জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে। এজন্যই ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে হবে।

তিনি বলেন, ধর্ম কোনো সমস্যা নয়। তবে ধর্মের নামে রাজনীতি করলে সেটি সমস্যা। কারণ এই জঙ্গিবাদ ধর্মের আফিম দিয়েই তৈরি। আর অর্থ (টাকা) হচ্ছে জঙ্গিবাদের অক্সিজেন। কাজেই অক্সিজেন মুক্ত করা গেলে সে জঙ্গিবাদ মারা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে ঢাবি’র সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, আইন বিভাগের অধ্যাপক ড. হাফিজুর রহমান কার্জন, অধ্যাপক রাশেদা রওনক খান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহারিয়ার কবির, ইসলামী ব্যাংকের পরিচালক ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, সাংবাদিক প্রণব সাহা প্রমুখ অংশ নেন।


আরও পড়ুন
**ইসলামী ব্যাংকে বাংলার ব্যবহার বাড়াতে হবে
**‘ইসলামী ব্যাংকে সংস্কার সময়োপযো‌গী পদক্ষেপ’
** ইসলামী ব্যাংকে পরিবর্তনে জামায়াতের অর্থ যোগান কমবে
** ব্যাংকিং খাতে অর্থবহ সংস্কার প্রয়োজন
** ইসলামী ব্যাংকে সব ধর্মের লোক নিয়োগের পরামর্শ
** ‘হু‌ন্ডির মাধ্যমে জামায়াতের টাকা আসছে’
** জামায়াতকে নিষিদ্ধ না করলে ইসলামী ব্যাংকের সংস্কার হবে না
** বিএনপির সঙ্গে জামায়াতের গাঁটছাড়া প্রমাণিত
** ‘আর একটি টাকাও জামায়াতের হাতে যাবে না’
** ‌ইসলামী ব্যাংকে শিবির কর্মীদের নিয়োগ দেওয়া হয়েছিলো
** ‘জঙ্গিবাদ ও ব্যাংকিং খাতের সংস্কার’ শীর্ষক গোলটেবিল শুরু

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
এসই/এমএন/এমআইএস/ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad